Wednesday 17th April 2024
Wednesday 17th April 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

শরীয়তপুরে আন্তর্জাতিক নার্স দিবস উপলক্ষ্যে আলোচনা সভা

শরীয়তপুরে আন্তর্জাতিক নার্স দিবস উপলক্ষ্যে আলোচনা সভা

শরীয়তপুরে রবিবার(১৪ মে) আন্তর্জাতিক নার্স দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও গত শুক্রবার(১২ মে) নানা আয়োজনে দিবসটি পালিত হয়েছে। বাংলাদেশ নার্সেস অ্যাসোসিয়েশন ১৯৭৪ সাল থেকে দেশে দিবসটি পালন করে আসছে।

আধুনিক নার্সিংয়ের প্রবর্তক ফ্লোরেন্স নাইটিংগেলের সেবাকর্মের প্রতি শ্রদ্ধা জানিয়ে তাঁর জন্মদিন ১২ মে আন্তর্জাতিক নার্স দিবস পালন করা হয়।

শরীয়তপুর ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবদুস সোবহান-এর সভাপতিত্বে আলোচনা সভায় জেলা সিভিল সার্জন আবুল হাদি মোহাম্মদ শাহ পরান, শরীয়তপুর ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতালের আরএমও ডা. সুমন পোদ্দার, সিনিয়র গাইনী কনসালটেন্ট ডা. হোসনে আরা রোজী, জেলা নার্স সুপার ভাইজার হালিমা বেগম ও জেলা পাবলিক হেলথ নার্স শরীয়তপুর শিউলি আক্তারসহ শরীয়তপুর ১০০ শয্যা বিশিষ্ট হাসপাতালের কর্মরত ডাক্তারগণ ও জেলা নার্সেস এসোসিয়েশনের সকল নার্সগন উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, একজন দক্ষ নার্স হওয়ার জন্য যদিও নিঃস্বার্থ হওয়া দরকার কিন্তু শুধু তাই-ই যথেষ্ট নয়। ভাল নার্স হওয়ার জন্য অনেক প্রশিক্ষণ ও অভিজ্ঞতা দরকার। নার্সিংয়ের ওপর এক থেকে চার বছর বা তারও বেশি সময় পড়াশোনা করতে এবং হাতে কলমে শিক্ষা নিতে হবে। কিন্তু প্রশ্ন হল যে, কোন্ গুণগুলো থাকলে একজন ভাল নার্স হওয়া যায়? “ডাক্তার রোগ সারান কিন্তু নার্স রোগীর দেখাশোনা করেন। এই জন্য নার্সদের প্রায়ই মানসিক ও শারীরিকভাবে ভেঙে পড়া সেই সমস্ত রোগীদের গড়ে তুলতে হয়, যারা জানতে পারে যে তাদের এক দীর্ঘস্থায়ী রোগ হয়েছে বা খুব শীঘ্রিই মারা যাবে। আপনাকে একজন রোগীর মায়ের ভূমিকা নিতে হবে।”কয়েকটা গুণ থাকতেই হবে নার্সদের যেমন, নমনীয় মনোভাব, সহ্য শক্তি এবং ধৈর্য।