Sunday 21st July 2024
Sunday 21st July 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

বঙ্গবন্ধু সব সময় সোনার বাংলাদেশ গড়ার কথা ভাবতেন, আমাদেরও একই লক্ষ্য : আখতার হোসেন

বঙ্গবন্ধু সব সময় সোনার বাংলাদেশ গড়ার কথা ভাবতেন, আমাদেরও একই লক্ষ্য : আখতার হোসেন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সব সময় একটি সোনার বাংলাদেশ গড়ার কথা ভাবতেন, দুঃখী মানুষের হাসি ফোটানোর কথা চিন্তা করতেন এবং পাকিস্তানি শাসকগোষ্ঠীর নির্যাতনের কবল থেকে সঙ্গবদ্ধ হয়ে বাংলাদেশকে রক্ষা করেছেন ও স্বাধীন করেছেন। তেমনি আমাদেরও একই লক্ষ্য-বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে পরিণত করা, দুঃখী মানুষের মুখে হাসি ফোটানো এবং নির্যাতনের বঞ্চনা থেকে মানুষকে রক্ষা করা।

বৃহস্পতিবার ২৫ মে শরীয়তপুর জেলা প্রশাসন আয়োজিত ও জেলা পরিষদের সহযোগিতায় “টেকসই উন্নয়ন অভিষ্ঠ অর্জন অগ্রগতি ও স্থানীয়করণ সংক্রান্ত” মতবিনিময় সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো: আখতার হোসেন প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

তিনি আরও বলেন, টেকসই উন্নয়ন অভীষ্ঠ অর্জনে অগ্রগতি করাই হচ্ছে আমাদের লক্ষ্য। এসডিজি হলো মানুষের জীবনমানের উন্নতিসাধন। এজন্য সরকার এসডিজি’র ১৭টি লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে। যাতে সরকারের এই নানামুখী উদ্যোগের সফল বাস্তবায়নের ফলে বাংলাদেশের দারিদ্র সীমার হার কমে। দেশ নানাভাবে উন্নয়নের দিকে এগিয়ে যায়। সকল দিক দিয়ে বাংলাদেশ অগ্রগামী লাভ করতে পারে।

এসডিজি’র ১৭ টি লক্ষ্যমাত্রা হচ্ছে-দারিদ্র্য বিমোচন, ক্ষুধা মুক্তি, সুস্বাস্থ্য ও কল্যাণ, মানসম্মত শিক্ষা, লিঙ্গ সমতা, নিরাপদ পানি ও স্যানিটেশন, সাশ্রয়ী ও দূষণমুক্ত জ্বালানি, শোভন কাজ ও অর্থনৈতিক প্রবৃদ্ধি, শিল্প উদ্ভাবন ও অবকাঠামো, অসমতার হ্রাস, টেকসই নগর ও জনবসতি, পরিমিত ভোগ ও উৎপাদন, জলবায়ু কার্যক্রম, জলজজীবন, স্থলজজীবন, শান্তি, ন্যায়বিচার ও কার্যকর প্রতিষ্ঠান এবং লক্ষ্য অর্জনে অংশীদারিত্ব।

জেলা প্রশাসক মো: পারভেজ হাসান-এর সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো: আখতার হোসেন। সভায় মূল প্রবন্ধ উপস্থাপক ছিলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের অতিরিক্ত সচিব (এস.ডি.জি) মো: মনিরুল ইসলাম।

বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান ছাবেদুর রহমান খোকা শিকদার, পুলিশ সুপার মোঃ সাইফুল হক ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে।

অতিরিক্ত জেলা প্রশাসক(উপপরিচালক-স্থানীয় সরকার) গাজী শরীফুল হাসানের সঞ্চালনায় মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন সাবেক যুগ্ন সচিব আনিস উদ্দিন পাহাড়, পপুলার লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিও বিএম ইউসুফ আলী, জেলা পরিষদের প্রধান নির্বাহী মোঃ শামীম খান, উপ সচিব সোহেল আহম্মেদ ও শরীয়তপুর পৌরসভার মেয়র এড. পারভেজ রহমান জন, অতিরিক্ত পুলিশ সুপার মো. বদিউজ্জামানসহ ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের অন্যান্য কর্মকর্তা, বিভিন্ন দপ্তরের প্রমূখ ব্যক্তিবর্গ বক্তব্য প্রদান করেন। এছাড়া বিভিন্ন শ্রেণীপেশা ও দপ্তরের কর্মকর্তাদের সমন্বয়ে পদ্মা, মেঘনা, যমুনা ও কীর্তিনাশা নামসহ ১১টি গ্রুপ থেকে মতামত ও ছক নেয়া হয় আগামীর এসডিজি বাস্তবায়ন ও লক্ষ্য অর্জনে।