Saturday 13th July 2024
Saturday 13th July 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

গ্রাম থেকে শহর সর্বত্র লিগ্যাল এইড: জেলা জজ শেখ মফিজুর রহমান

গ্রাম থেকে শহর সর্বত্র লিগ্যাল এইড: জেলা জজ শেখ মফিজুর রহমান

শরীয়তপুর জেলা লিগ্যাল অফিস এর উদ্যোগে নড়িয়া পৌরসভার সহযোগিতায় পৌরসভা চত্বরে সরকারি খরচে আইনগত সহায়তা ও বিকল্প বিরোধ নিষ্পত্তি (এডিআর) বিষয়ক এক উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে ২৭ মে, ২০২৩ খ্রিস্টাব্দ। নড়িয়া পৌরসভার সম্মানিত মেয়র জনাব অ্যাডভোকেট আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে এবং বিজ্ঞ সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট জনাব মোঃ হেদায়েত উল্লাহ এর উপস্থাপনায় আয়োজিত উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা লিগ্যাল এইড কমিটির মাননীয় চেয়ারম্যান বিজ্ঞ সিনিয়র জেলা ও দায়রা জজ জনাব শেখ মফিজুর রহমান মহোদয় ।

সভায় আরো উপস্থিত ছিলেন নড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা শংকর চন্দ্র বৈদ্য , শরীয়তপুর আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক জনাব অ্যাডভোকেট তাজুল ইসলাম, উপজেলা ও ইউনিয়ন লিগ্যাল এইড কমিটির সদস্যবৃন্দ সহ প্রমুখ।

সভায় বিজ্ঞ সিনিয়র জেলা ও দায়রা জজ জনাব শেখ মফিজুর রহমান মহোদয় উপস্থিত অতিথিবৃন্দের সহিত উন্মুক্ত আলোচনা পরিচালনা করেন। উক্ত আলোচনায় মাননীয় সিনিয়র জেলা ও দায়রা জজ মহোদয় আগত অতিথিবৃন্দের জাতীয় আইনগত সহায়তা বিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর ও নির্দেশনা প্রদান করেন। প্রধান অতিথির বক্তব্যে মাননীয় সিনিয়র জেলা ও দায়রা জজ মহোদয় বলেন, বাংলাদেশ সরকারের এক অনন্য উদ্যোগ হচ্ছে জনগণের জন্য আইনি সহায়তার দ্বার উন্মোচন। আইনগত সহায়তা কার্যক্রমের সাথে সাথে একটি কল্যাণমূলক রাষ্ট্র বিনির্মাণে সমাজের সকল শ্রেণী-পেশার মানুষের অংশগ্রহণের বিষয়ে গুরুত্ব আরোপ করেন। বক্তব্য তিনি আরো উল্লেখ করেন যে বর্তমানে সারা বাংলাদেশে জাতীয় আইনগত সহায়তা কার্যক্রম ইতিমধ্যে সারা ফেলে দিয়েছে। গ্রাম থেকে শহরের সর্বত্র লিগ্যাল এইড কার্যক্রমের প্রচার ও প্রচারণা চলছে। জাতীয় আইনগত সহায়তা প্রধান কার্যক্রমের ছোট্ট একটি তথ্য জনগণের দ্বার গোড়ায় পৌঁছে দেওয়ার জন্য মাননীয় সিনিয়র জেলা মহোদয় সকলের প্রতি উদাত্ত আহ্বান রাখেন।

বক্তব্যে তিনি আরো উল্লেখ করেন দরিদ্র, অসহায় ও অস্বচ্ছল মানুষের বিচার প্রাপ্তির অধিকারকে নিশ্চিত করার উদ্দেশ্যে বাংলাদেশ সরকার বিনা খরচে আইনগত সহায়তা কার্যক্রম গ্রহণ করেছে। শরীয়তপুর জেলা লিগ্যাল এইড অফিস গরীবের ন্যায় বিচার প্রাপ্তিতে সেতুবন্ধন হিসেবে কাজ করছে।শরীয়তপুরে বিচারের বাণী নীরবে কাঁদতে দেয়া যাবে না। এক্ষেত্রে শরীয়তপুর জেলা লিগ্যাল এইড অফিস হবে সারা দেশের মডেল। দেশের সকল মানুষের ন্যায়বিচার নিশ্চিত করতে পারলে জাতীয় আইনগত সহায়তা কার্যক্রম সার্থকতা লাভ করবে।

এছাড়াও উক্ত সভায় বিজ্ঞ সিনিয়র সহকারী জজ জনাব মোঃ সালাউদ্দিন, আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০ এবং লিগ্যাল এইড অফিসের কার্যক্রমের উপর একটি সংক্ষিপ্ত আলোচনা করেন।