Thursday 30th May 2024
Thursday 30th May 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

পরিবর্তিত জলবায়ুর সঙ্গে কৃষিকে আধুনিকায়ণ বিষয়ে শরীয়তপুরে মাঠ দিবস

পরিবর্তিত জলবায়ুর সঙ্গে কৃষিকে আধুনিকায়ণ বিষয়ে শরীয়তপুরে মাঠ দিবস

পরিবর্তিত জলবায়ুর সঙ্গে কৃষিকে আধুনিকায়নে প্রযুক্তি ব্যবহার, সার ও বালাইনাশক ব্যবস্থাপনা বিষয়ে জেলার ভেদরগঞ্জ উপজেলার লাকার্তায় আজ শস্য কর্তন ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।

আইএফডিসি ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় ফিড দ্যা ফিউচার বাংলাদেশ ক্লাইমেট স্মার্ট এগ্রিালচার অ্যাক্টিভিটির (সিএসএ) উদ্যোগে ও ইউএসএআইডির অর্থায়নে উৎপাদন ব্যয় কমিয়ে ফলন বৃদ্ধি করতে এ প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

সোমবার দুপুরে ভেদরগঞ্জ উপজেলা কৃষি অফিসের উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার আবু হানিফের সভাপতিত্বে মাঠ দিবসে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ ক্লাইমেট স্মার্ট এগ্রিালচার অ্যাক্টিভিটির মনিটরিং এন্ড ইভালুয়েশন প্রধান বিলাস মিত্র।

এসময় উপস্থিত ছিলেন- প্রকল্পের আইটি অফিসার মীর হোসেন খন্দকার, মনিটরিং অফিসার নাহিদ ইসলাম ও বাছমা আকন্দ। মাঠ দিবস অনুষ্ঠানে ৫০জন স্থানীয় কৃষাণ কৃষাণী উপস্থিত ছিলেন।

প্রদর্শনী প্লটের দুই অংশের এক অংশে করা হয়েছিল পুরনো জাত ব্রি-ধান ২৯ ও জিংক সমৃদ্ধ ব্রি-ধান ১০২। প্রচলিত পদ্ধতিতে ব্রি-ধান ২৯ এর ফলন পাওয়া গেছে হেক্টর প্রতি ৬ দশমিক ৬ টন। অপর দিকে পরিকল্পিত পদ্ধতিতে ব্রি- ধান ১০২ এর ফলন পাওয়া গেছে হেক্টর প্রতি প্রায় ৮ টন। ফলন ভালো হলে কৃষক এই ফলন হেক্টর প্রতি ৯ দশমিক ৫ টন পর্যন্ত পেয়ে থাকেন বলে সিএসএ সূত্র জানিয়েছে।

বক্তারা পরিবর্তিত জলবায়ুর সঙ্গে খাপ খাওয়াতে মাটির উপযোগীতা অনুযায়ী উন্নত জাতের বীজ ব্যবহার, লাইন সুইং, লগো পদ্ধতি অনুস্মরণ, সুসম মাত্রায় সার প্রয়োগ, পার্সিংসহ পরিকল্পিত চাষের মাধ্যমে প্রচলিত কৃষিকে স্মার্ট কৃষিতে রুপান্তরের পরামর্শ প্রদান করেন। এতে যেমন কমবে উৎপাদন ব্যয় তেমনি কৃষিও হবে আগের চেয়ে অনেক লাভজনক