শুক্রবার, ২৭শে নভেম্বর, ২০২০ ইং, ১২ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১১ই রবিউস-সানি, ১৪৪২ হিজরী
শুক্রবার, ২৭শে নভেম্বর, ২০২০ ইং

গোসাইরহাটে কৃষি প্রযুক্তি মেলা’র উদ্বোধন করেন জেলা প্রশাসক

গোসাইরহাটে কৃষি প্রযুক্তি মেলা’র উদ্বোধন করেন জেলা প্রশাসক

‘‘মুজিববর্ষের অঙ্গীকার, কৃষি হবে দুর্বার’’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে শরীতপুরের গোসাইরহাটে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে বরিশাল, পটুয়াখালী, ভোলা, ঝালকাঠি, বরগুনা, মাদারীপুর ও শরীয়তপুর কৃষি উন্নয়ন প্রকল্প এর অর্থায়নে উপজেলা প্রাঙ্গণে সোমবার ৯ নভেম্বর বেলা ১১ টায় কৃষি প্রযুক্তি মেলা-২০২০ এর শুভ উদ্বোধন করেন শরীয়তপুর জেলা প্রশাসক মো. হাসান পারভেজ।

৪ দিন ব্যাপী মেলার আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মো. আলমগীর হুসাইন।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) মো. আবদুল্লাহ আল মামুন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শেখ মো. আবুল খায়ের, নাজমা বেগম ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি মো. শাজহান সিকদার।

আলোচনা সভায় মূল প্রবন্ধ পাঠ করেন উপজেলা কৃষি অফিসার কল্যাণ কুমার সরকার ও সঞ্চালনা করেন সহকারী কৃষি অফিসার মো. সাহাবুদ্দিন আহমেদ।

মেলায় প্রযুক্তি নির্ভর ষ্টল পরিদর্শণ করেন জেলা প্রশাসক মো. হাসান পারভেজ।

মেলায় প্রদর্শিত প্রযুক্তি সমূহ: সর্জান পদ্ধতিতে সমন্বিত মাছ, সবজি ও ফল চাষ, বস্তা পদ্ধতিতে সবজি চাষ, আইলে বা পুকুর পাড়ে সবজি চাষ, ভাসমান পদ্ধতিতে সবজি চাষ, একক ও মিশ্র ফলবাগান স্থাপন, উন্নত ব্যবস্থাপনার মাধ্যমে ফলন বৃদ্ধি, নিরাপদ ফসল উৎপাদন, মাটির স্বাস্থ্য সংরক্ষণ প্রযুক্তি, বঙ্গবন্ধু কর্ণার ও কৃষি পন্য প্রদর্শন স্টল, প্রায় শতাধিক কৃষাণ-কৃষাী মেলায় অংশগ্রহণ করেন।

কৃষি প্রযুক্তি মেলায় উপস্থিত ছিলেন বিভিন্ন দপ্তরের সরকারী কর্মকর্তাবৃন্দ, ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, সুধী ও জনপ্রতিনিধি।

এর আগে শরীয়তপুরের জেলা প্রশাসক মো. হাসান পারভেজ প্রথমবারের মত গোসাইরহাট আসলে তাঁকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। পরে তিনি উপজেলা সহকারী কমিশনারের কার্যালয় (ভূমি) পরিদর্শণ করেন এবং কার্যালয় প্রাঙ্গণে একটি মালটা ফলজ বৃক্ষ রোপণ করেন। পাশপাশি সাব-রেজিষ্টার অফিস পরিদর্শণ করেন।

দুপুর সাড়ে ১২ টায় সরকারী শামসুর রহমান কলেজে শিক্ষার্থীদের সাথে কলেজের অধ্যক্ষ মো. ফজলুল হকের সভাপতিত্বে জেলা প্রশাসক মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন।