বুধবার, ৫ই অক্টোবর, ২০২২ ইং, ২০শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৯ই রবিউল-আউয়াল, ১৪৪৪ হিজরী
বুধবার, ৫ই অক্টোবর, ২০২২ ইং

শরীয়তপুর জেলা লিগ্যাল এইড অফিস হবে সারা দেশের মডেল : শেখ মফিজুর রহমান

শরীয়তপুর জেলা লিগ্যাল এইড অফিস হবে সারা দেশের মডেল : শেখ মফিজুর রহমান

শরীয়তপুর জেলা লিগ্যাল অফিস এর উদ্যোগে সরকারি শামসুর রহমান কলেজ, গোসাইরহাট, শরীয়তপুর এ আইনগত সহায়তা বিষয়ক একটি শিক্ষামূলক সেশন ও উন্মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে ১৩ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ। কলেজের অধ্যক্ষ মোঃ ফজলুল হক এর সভাপতিত্বে আয়োজিত উক্ত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শরীয়তপুর জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান ।

সভায় আরো উপস্থিত ছিলেন জেলা লিগ্যাল এইড অফিসার ( সিনিয়র সহকারী জজ) মোঃ খালেদ মিয়া, সহকারী জজ মোঃ সালাউদ্দিন, শরীয়তপুর জেলা ও দায়রা জজ আদালতের সরকারি কৌসুলি আলমগীর মুন্সী, পাবলিক প্রসিকিউটর মির্জা হযরত আলীসহ প্রমুখ। সভায় সিনিয়র জেলা ও দায়রা জজ শেখ মফিজুর রহমান বলেন, পৃথিবীর কোন প্রান্তের একজন মানুষ তার ন্যায় বিচারে প্রবেশাধিকার থেকে বঞ্চিত হলে তা সারা বিশ্বের আইনের শাসনের প্রতি হুমকি স্বরুপ।দরিদ্র, অসহায় ও অস্বচ্ছল মানুষের বিচার প্রাপ্তির অধিকারকে নিশ্চিত করার উদ্দেশ্যে বাংলাদেশ সরকার বিনা খরচে আইনগত সহায়তা কার্যক্রম গ্রহণ করেছে। একটি রাষ্ট্রে সকল নাগরিকের ন্যায় বিচার নিশ্চিত করতে না পারলে আইনের শাসন প্রতিষ্ঠিত হবে না। এই সেবার বিষয়ে জনগণকে অবগত করতে হলে লিগ্যাল এইডের কার্যক্রমেরব ব্যাপক প্রচারণা দরকার। এ ক্ষেত্রে শরীয়তপুর জেলা লিগ্যাল এইড অফিস গরীবের ন্যায় বিচার প্রাপ্তিতে সেতুবন্ধন হিসেবে কাজ করছে। শরীয়তপুর জেলা লিগ্যাল এইড অফিস হবে সারা দেশের মডেল।

দেশের সকল মানুষের ন্যায়বিচার নিশ্চিত করতে পারলে আমরা একটি মানবিক মহাসমাজ গঠন করতে পারব। আমি কথায় নয়, কাজে বিশ্বাসী। কাজের মাধ্যমে আমরা আমাদের অস্তিত্ব জানান দিতে চাই।

এছাড়াও সভায় শিক্ষার্থীদের উদ্দেশ্যে জেলা লিগ্যাল এইড অফিসার ( সিনিয়র সহকারী জজ) মোঃ খালেদ মিয়া আইনগত সহায়তা প্রদান আইন, ২০০০ এর উপর একটি সংক্ষিপ্ত আলোচনা করেন।


error: Content is protected !!