বৃহস্পতিবার, ২৯শে জুলাই, ২০২১ ইং, ১৪ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই জিলহজ্জ, ১৪৪২ হিজরী
বৃহস্পতিবার, ২৯শে জুলাই, ২০২১ ইং

জাজিরায় স্বাস্থ্য বিধি মেনে বসেছে গরুর হাট

জাজিরায় স্বাস্থ্য বিধি মেনে বসেছে গরুর হাট

শরীয়তপুরের জাজিরায় স্বাস্থ্যবিধি মেনপ গো-হাট বসেছে উপজেলায় বিভিন্ন এলাকায়। মহামারির মধ্যে হাটের স্বাস্থ্যবিধি বজায় রাখতে জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশরাফুজ্জামান ভূইয়ার পরামর্শে হচ্ছে হাট পরিচালনা । প্রতিবছর যেখানে হাজার হাজার মানুষ ভীর করে পশু ক্রয়-বিক্রয়ের জন্য আসতো, করোনার কারনে এবছর সেখানে সিরিয়ালের মাধ্যমে হাট বসেছে অল্প কিছু সংখ্যক পশু বাজারে নিয়ে। প্রথমে বিক্রির উদ্দেশ্যে আনা পশুগুলো পাশের একটি মাঠে রাখা হয়, সেখান থেকে সিরিয়ালের মাধ্যমে হাটে প্রবেশ করানো হয় পশু। এতে স্বাস্থ্যবিধি সুন্দর ভাবে বজায় থাকছে।

রোববার ১৮ জুলাই সরেজমিনে গিয়ে কাজির হাট বাজারে দেখা যায়, পশু ক্রয়ের জন্য শারিরীক দূরত্ব বজায় রেখে লাইন ধরে দাঁড়িয়ে আছেন ক্রেতারা। অন্যদিকে বিক্রেতারাও পাশের একটি মাঠের মধ্যে সিরিয়ালের জন্য করছেন অপেক্ষা।
প্রশাসনের পরিকল্পনায় স্বাস্থ্যবিধি বজায় রেখে হাট পরিচালনা করায় নিশ্চিন্ত জেলার স্বাস্থ্য সচেতন মহল।

কাজির হাটের সভাপতি কাজী গোলাম মস্তফা দৈনিক রুদ্রবার্তাকে বলেন, করোনা মহামারির কারণে খামারিসহ ক্রেতা, বিক্রেতা ও বাজার কর্তৃপক্ষের অনেক বড় ক্ষতি হয়েছে। আমরা সিসি ক্যামেরা দিয়ে নিয়ন্ত্রণ করছি যেখানে দেখেছি মানুষের ভীর অনেক, তখন ঔ খানে থাকা আমদের ভলান্টিয়ারকে বলে দিচ্ছি। এবছর জাজিরা উপজেলার নির্বাহী মোহাম্মদ আশরাফুজ্জামান ভূইয়ার সহযোগিতায় , পুলিশ, আনসার ভাইদের নিয়ে স্বাস্থ্যবিধি বজায় রেখে আমরা হাট পরিচালনা করছি। ইএনও স্যার, তার প্রশাসন, ক্রেতা-বিক্রেতা ও মিডিয়াকে আমরা বাজার কর্তৃপক্ষের পক্ষ থেকে ধন্যবাদ জানাই।

এ ছাড়াও লাউখোলা বাজার ও জাজিরা পৌরসভা বাজারের গরুর হাট একই নিয়মেই চলছে।

স্বাস্থ্যবিধি মেনে পশুর হাট পরিচালনার বিষয়ে জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশরাফুজ্জামান ভূইয়া দৈনিক রুদ্রবার্তাকে বলেন, আপনারা জানেন করোনার কারণে একটি কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছি আমরা। স্বাস্থ্যবিধি বজায় রেখে সিরিয়াল নাম্বারিংয়ের মাধ্যমে বর্তমানে হাটগুলো পরিচালনা হচ্ছে। আমরা যথাসাধ্য চেষ্টা করছি বাজারের স্বাস্থ্য বিধি বজায় রাখতে।