রবিবার, ১৭ই অক্টোবর, ২০২১ ইং, ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১১ই রবিউল-আউয়াল, ১৪৪৩ হিজরী
রবিবার, ১৭ই অক্টোবর, ২০২১ ইং

জাজিরায় মৌচাষ প্রশিক্ষণের উদ্বোধন করেন জেলা প্রশাসক পারভেজ হাসান

জাজিরায় মৌচাষ প্রশিক্ষণের উদ্বোধন করেন জেলা প্রশাসক পারভেজ হাসান

জাজিরা উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি অফিসের উদ্যোগে উপজেলার উৎসাহী মৌচাষীদের ভবিষ্যৎ উদ্যোক্তা হিসেবে গড়ে তোলার লক্ষে ২দিন ব্যাপি মৌচাষ প্রশিক্ষণ শুরু হয়েছে।

২ অক্টোবর বেলা ১১টায় উপজেলা কৃষি প্রশিক্ষণ কেন্দ্রে প্রশিক্ষণের উদ্বোধন করেন শরীয়তপুর জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান।

জাজিরা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আশরাফুজ্জামান ভুইয়া এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোবারাক আলী সিকদার, মহিলা ভাইস চেয়ারম্যান পারভিন আক্তার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি জিএম নুরুল হক, সাধারণ সম্পাদক আবু তালেব চৌকিদার, জাজিরা থানা অফিসার ইনচার্জ মাহাবুবুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জামাল হোসেন ।

জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান বলেন, আমাদের জেলার শত শত টন কালোজিরার মধু উৎপাদন হয়। অথচ উদ্যোক্তার অভাবে সেই মধুর স্বাদ আমরা জেলাবাসী পাইনা। আমাদের উৎপাদিত মধু আমরা যাতে সংগ্রহ ও বিক্রি করতে পারি উদ্ভাবনী উদ্যোক্তা তৈরীর লক্ষে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। এমনি ভাবে প্রত্যেকটি উপজেলার নিজস্ব সম্ভাবনা গুলোকে কাজে লাগিয়ে উদ্যোক্তা ও কর্মসংস্থান সৃষ্টির উদ্যোগ গ্রহণ করতে হবে।

জাজিরায় উৎপাদিত কালোজিরা, ধনিয়া ও সরিষা ফুলের মধু সংগ্রহ, বাজারজাতকরণ ও ব্রান্ডিং এর লক্ষে গত বছর ২ মার্চ দিনব্যাপী মৌ-উৎসব ও মধুমেলার আয়োজন করা হয়েছিল। সে উৎসবের ধারাবাহিতকা বজায় রেখে আমাদের জাজিরা উপজেলাবাসীর স্বতঃস্ফূর্ত উদ্যোক্তা তৈরী হবে। এর ফলে জাজিরায় মৌয়াল সৃষ্টির মাধ্যমে বছরব্যাপী রানী মৌমাছি পালন ও উন্নত প্রক্রিয়ায় মধু সংগ্রহ ও বাজারজাতকরণের জন্য বিশেষ সুযোগ তৈরী হবে।