বুধবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২০ ইং, ৮ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ৬ই সফর, ১৪৪২ হিজরী
বুধবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২০ ইং

শরীয়তপুরে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করেছেন যুগ্ম সচিব

শরীয়তপুরে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করেছেন যুগ্ম সচিব

শরীয়তপুরের সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উদ্যোগে ২০২০-২১ অর্থবছরে কৃষি প্রণোদনা কর্মসূচি আওতায় শরীয়তপুর সদর উপজেলায় মোট ৪২০ জন কৃষকের মাঝে ১২ প্রকারের শাকসবজির বীজ এবং ৬৫ জন মাসকালাই চাষিদের মধ্যে ৫ কেজি বীজ, ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার বিনামূল্যে বিতরণ কার্যক্রমের শুভ উদ্বোধন করা হয়।

বুধবার (১২ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২ টার দিকে সদর উপজেলা কৃষি অফিস কার্যালয়ের সামনে এ সার ও বীজ বিতরণের উদ্বোধন করেন কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব(আইটি) মোসা: তাজকেরা খাতুন। তিনি বলেন, বর্তমান কৃষিবান্ধব সরকার কৃষকদের উন্নয়নের জন্য নানামুখী পদক্ষেপ হাতে নিয়েছে। বিনামূল্যে সার ও উন্নত বীজ বিতরণ করা হচ্ছে। এরপর তিনি সকল কৃষকগণকে দ্রুত বীজ লাগানোর পরামর্শ প্রদান করেন।

জেলা কৃষি কর্মকর্তা আমির হামজার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের উপসচিব সোনামনি চাকমা, ফরিদপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক রিফাতুল হোসাইন, সদর উপজেলা সহকারী কমিশনার(ভূমি) ফাতেমা খাতুন, সদর উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর হোসেন প্রমুখ।

১২ প্রকার সবজির মধ্যে রয়েছে ৫০ গ্রাম লাল শাক, ৫০ গ্রাম ডাটা শাক, ৫০ গ্রাম কলমী শাক, ১০০ গ্রাম মূলা শাক, ১০০ গ্রাম পালং শাক, ৫ গ্রাম লাউ, ৫ গ্রাম মিষ্টি কুমড়া, ১০ গ্রাম করল্লা, ২ গ্রাম মরিচ, ৫০ গ্রাম শিম, ১০ গ্রাম বরবটি ও ৩ গ্রাম শসা।

বিনামূল্যে সার ও বীজ পেয়ে পালং ইউনিয়নের কৃষক ফজল খন্দকার জানান, বর্তমান সরকারের সময়ে কৃষকগণ বেশি বেশি সাহায্য পাচ্ছে। এতবেশি বিনামূল্যে সার ও বীজ বিতরণ কোন সরকার-ই করেনি। বিনামূল্যে সার ও বীজ প্রদানে আমরা সরকারকে ধন্যবাদ জানাচ্ছি।

অনুষ্ঠানে সভাপতি আমির হামজা জানান করোনা ও বন্যার কারনে ক্ষতি পুশিয়ে নেওয়ার জন্য বর্তমান কৃষিবান্ধব সরকার কৃষকদের জন্য নানামুখী পদক্ষেপ হাতে নিয়েছে। এ সকল কর্মসুচী বাস্তবায়ন করলে দেশের খাদ্য উৎপাদন বৃদ্ধি পাবে।