Wednesday 17th April 2024
Wednesday 17th April 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

সোয়া ২০ লাখ শিক্ষার্থী বসেছে এসএসসি-সমমানের পরীক্ষায়

সোয়া ২০ লাখ শিক্ষার্থী বসেছে এসএসসি-সমমানের পরীক্ষায়
সোয়া ২০ লাখ শিক্ষার্থী বসেছে এসএসসি-সমমানের পরীক্ষায়

সারাদেশের তিন হাজার ৭০০টি কেন্দ্রে একযোগে শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা, যাতে অংশ নিচ্ছে ২৯ হাজার ৭৩৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের ২০ লাখ ২৪ হাজার ১৯২ শিক্ষার্থী। শিক্ষার্থীরা যখন পরীক্ষায় ব্যস্ত তখন লাখ লাখ অভিভাবক বাইরে অপেক্ষায়। সন্তানের জন্য দোয়া করছেন যেন তারা ভালোভাবে পরীক্ষা দিতে পারে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল ১০টায় নয়টি বোর্ডের অধীনে এসএসসিতে বাংলা (আবশ্যিক) প্রথম পত্র, মাদরাসা বোর্ডের অধীনে কুরআন মজিদ ও তাজবিদ এবং এসএসসি (ভোকেশনালে) বাংলা-২ বিষয়ের পরীক্ষা শুরু হয়েছে।

নির্দেশনা ছিল পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগেই কেন্দ্রে ঢুকতে হবে। সেজন্য সকাল ৯টা থেকেই শুরু হয়ে যায় শিক্ষার্থীদের কেন্দ্রে ঢোকার প্রস্তুতি। সিট প্ল্যান দেখে নিজ নিজ আসনে বসে যায় শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের সঙ্গে কেন্দ্রে আসেন অভিভাবকরাও। তাই কেন্দ্রগুলোর সামনে ছিল অভিভাবকদের ভিড়।

সূচি অনুযায়ী, নির্দিষ্ট দিনগুলোতে সকাল ১০টা থেকে বেলা একটা পর্যন্ত তত্ত্বীয় পরীক্ষা অনুষ্ঠিত হবে। ব্যবহারিক পরীক্ষা হবে ১৩ থেকে ২০ মার্চ। এবার করোনা-পূর্ববর্তী সময়ের মতো ফেব্রুয়ারিতে এবং সব বিষয়ে, পূর্ণ সময়ে ও পূর্ণ নম্বরে এসএসসি ও সমমানের পরীক্ষা হচ্ছে।

প্রশ্নপত্র ফাঁসের গুজব ও নকলমুক্ত পরিবেশে পরীক্ষা আয়োজনের জন্য গত মঙ্গলবার থেকে আগামী ১২ মার্চ পর্যন্ত এক মাস দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড সূত্র জানায়, এবার কেন্দ্রসচিব ছাড়া পরীক্ষাকেন্দ্রে অন্য কেউ মোবাইল ফোন বা অননুমোদিত ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না। কেন্দ্রসচিব ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহারের সুবিধাহীন একটি সাধারণ (ফিচার) ফোন ব্যবহার করতে পারবেন। পরীক্ষা চলাকালে পরীক্ষাকেন্দ্রের ২০০ গজের মধ্যে শিক্ষক, ছাত্র ও কর্মচারীদের মোবাইল, মোবাইল ফোনের সুবিধাসহ ঘড়ি, কলম এবং পরীক্ষাকেন্দ্রে ব্যবহারের অনুমতিবিহীন যেকোনো ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ।

কোন বোর্ডে কত পরীক্ষার্থী

এ বছরে ১১টি বোর্ডের মোট পরীক্ষার্থী ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন। এসব পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৯ লাখ ৯২ হাজার ৮৭৮ জন এবং ছাত্রী ১০ লাখ ৩১ হাজার ৩১৪ জন।

নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ১৬ লাখ ছয় হাজার ৮৭৯ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগে পাঁচ লাখ ৬৫ হাজার ৮৭২ জন, মানবিক বিভাগে সাত লাখ ৬৯ হাজার ৪৪০ জন ও ব্যবসায় শিক্ষা বিভাগে পরীক্ষার্থী দুই লাখ ৭১ হাজার ৫৬৭।

মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় অংশ নিচ্ছে দুই লাখ ৯০ হাজার ৯৪০ জন। তাদের মধ্যে ছাত্র ৯৪ হাজর ৮৪১ জন, ছাত্রী ৩১ হাজার ৫৩২ জন।

আর কারিগরি বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা এক লাখ ২৬ হাজার ৩৭৩ জন। এর মধ্যে ছাত্র ৯৪ হাজার ৮৪১ জন, ছাত্রী ৩১ হাজার ৫৩২ জন।