রবিবার, ৫ই ডিসেম্বর, ২০২১ ইং, ২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১লা জমাদিউল-আউয়াল, ১৪৪৩ হিজরী
রবিবার, ৫ই ডিসেম্বর, ২০২১ ইং

পদ্মার ডান তীর রক্ষা বাঁধের কাজ জুনের আগেই শেষ হবে : উপমন্ত্রী এনামুল হক শামীম এমপি

শরীয়তপুরের জাজিরা ও নড়িয়া উপজেলার ডান তীর রক্ষা প্রকল্প বাস্তবায়নের কাজের অগ্রগতি পরিদর্শন করছেন পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম এমপি । ছবি- দৈনিক রুদ্রবার্তা

শরীয়তপুরের জাজিরা ও নড়িয়া উপজেলার পদ্মা নদীর ডান তীর রক্ষা বাঁধের কাজ নির্ধারিত আগামী জুনের আগেই সম্পূর্ণ হবে বলে জানিয়েছেন পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম এমপি।

এক হাজার ৪১৭ কোটি টাকা ব্যয়ে নির্মিতব্য প্রকল্পের কাজ ইতোমধ্যে ৭২ শতাংশ সম্পূর্ণ হয়েছে বলেও জানান তিনি।

মঙ্গলবার ৯ নভেম্বর সকালে শরীয়তপুরের জাজিরা ও নড়িয়া উপজেলার ডান তীর রক্ষা প্রকল্প বাস্তবায়নের কাজের অগ্রগতি পরিদর্শনকালে এসব কথা বলেন পানিসম্পদ উপমন্ত্রী।

নির্দিষ্ট সময়ের মধ্যে কাজের গুণগত মান ঠিক রেখে প্রকল্পটি সমাপ্ত হওয়ার আশাবাদ করে তিনি আরও বলেন, সারা বাংলাদেশে আগামী অর্থবছরে জন্য নির্ধারিত প্রকল্পগুলো সর্বোচ্চ গুরুত্ব দিয়ে গুণগত মান ঠিক রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ সম্পূর্ণ করা হবে।
অনুমোদিত হওয়া সাড়ে ৩০০ কোটি টাকার কীর্তিনাশা নদীর উভয় পাড় রক্ষা প্রকল্পটির কাজ টেন্ডার হয়ে ২২টি প্যাকেজের মাধ্যমে জানুয়ারির প্রথম সপ্তাহেই কাজ শুরু করার আশাবাদ ব্যক্ত করেন পানিসম্পদ উপমন্ত্রী।

তিনি আরও বলেন, সুরেশ্বর থেকে উত্তর তারাবুনিয়া পর্যন্ত ৮০০ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প গৃহীত হয়েছে জাজিরার বিলাসপুর থেকে পর্যায়ক্রমে পদ্মাসেতু পর্যন্ত প্রকল্প প্রক্রিয়াধীন আছে এবং সাড়ে ৫০০ কোটি টাকায় গোসাইর হাটের কোদাপুর থেকে ডামুড্যা পর্যন্ত প্রকল্প নেওয়া হয়েছে। সারাদেশের মত শরীয়তপুর জেলাকেও নদী ভাঙনের হাত থেকে রক্ষা করার জন্য যে যে প্রকল্প প্রণয়ন করা দরকার সেগুলো পাশ করিয়ে নির্ধারিত সময়ের মধ্যে সম্পূর্ণ করার জন্য কাজ করছে পানি সম্পদ মন্ত্রণালয়।
এসময় তিনি নড়িয়া উপজেলার পদ্মানদীর ঈশ্বরকাঠি, মোক্তারের চর, বাঁশতলা, চন্ডিপুর ও সুরেশ্বর পয়েন্টে গিয়ে কাজের অগ্রগতির খোঁজখবর নেন। এসময় সংশ্লিষ্টদের কাজের অগ্রগতি আরও বাড়ানোর নির্দেশ দেন তিনি।
প্রকল্পের কাজের অগ্রগতি পরিদর্শনকালে উপস্থিত ছিলেন পানি উন্নয়ন বোর্ডের ফরিদপুর অঞ্চলের তত্বাবধায়ক প্রকৌশলী শহিদুল ইসলাম, শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আহসান হাবীব ও নড়িয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা রাসেদ উজ্জামান প্রমুখ।