Friday 19th July 2024
Friday 19th July 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

ভেদরগঞ্জের কাঁচিকাটা নলকূপ স্থাপন করতে গিয়ে প্রাকৃতিক গ্যাসের সন্ধান

ভেদরগঞ্জের কাঁচিকাটা নলকূপ স্থাপন করতে গিয়ে প্রাকৃতিক গ্যাসের সন্ধান

শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলায় নলকূপ স্থাপন করতে গিয়ে প্রাকৃতিক গ্যাসের সন্ধান পাওয়া গেছে। উপজেলার কাঁচিকাট ইউনিয়নের ৪নং ওয়ার্ড দক্ষিণ মাথাভাঙ্গা এলাকায় আবু ছালাম বেপারীর বাড়িতে এ গ্যাসের সন্ধান পাওয়া যায়।
মঙ্গলবার (১৪ নভেম্বর) দুপুরে এ ঘটনা ঘটে। নলকূপ স্থাপনের জন্য ৫০-৬০ ফুট খনন করার পরই পানির বদলে উঠতে থকে গ্যাস।
আবু ছালাম বেপারী জানান, মিস্ত্রিরা ৫০-৬০ ফুট মাটি খননের পর শক্ত কিছুর অস্তিত্ব পান। একপর্যায়ে নলকূপের পাইপ দিয়ে গ্যাস বের হওয়ার শব্দ হতে থাকে। এ সময় মিস্ত্রিরা কৌতূহলী হয়ে পাইপের মুখে দিয়াশলাই জ্বালালে আগুন ধরে যায়। পরে মিস্ত্রিরা দ্রুত সেখান থেকে পাইপ উঠিয়ে বাড়ির আরেক দিকে আবারও নলকূপ বসানোর কাজ শুরু করেন। কিন্তু সেখানেও ৬০ ফুট খনন করার পর একই রকম ঘটনা ঘটে।
ছালাম বেপারী আরও জানান, প্রথম স্থানের চেয়ে দ্বিতীয় স্থানে গ্যাস বের হওয়ার শব্দ ও আগুনের তীব্রতা আরও বেশি দেখা যায়।
তিনি জানান, এ অবস্থায় নলকূপ মিস্ত্রিরা ভয় পেয়ে আগুন নিভিয়ে কাজ বন্ধ করে দেন। পরে বাড়ির লোকজন আগুন ও বিস্ফোরণের ভয়ে আতঙ্কিত হয়ে পড়েন। বিষয়টি রাতেই ইউপি চেয়ারম্যান ও মেম্বারকে জানানো হয়েছে। এ ঘটনা দেখতে গ্রামের শত শত লোক ভিড় জমাচ্ছেন।
নলকূপ স্থাপন করতে আসা মাহবুব ও ফারুক জানান, যখন পানি উঠানোর জন্য টিউবওয়েল স্থাপন করতেছিলাম, তখন দেখি শুধু নিচ দিকে পানি যায়। পরে অন্য আরেকটি জায়গায় টিউবওয়েল স্থাপন করতে যাই, তখন দেখি আগের জায়গা দিয়ে ফোঁস ফোঁস শব্দ করে গ্যাস উঠছে।
এ বিষয়ে ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘প্রাকৃতিক গ্যাস আমাদের দেশের একটি সম্পদ। দেশের কোথায় মজুদ রয়েছে আমাদের জ্বালানি মন্ত্রণালয় বলতে পারবে। এখানে যে গ্যাসের মজুদ রয়েছে সে সম্পর্কে সংশ্লিষ্ট মন্ত্রণালয় বলতে পারবে। আমরা লিখিত আকারে পেট্রোবাংলাকে জানিয়েছি। আশা করি, এ বিষয়ে কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। যদি ওখানে ঝুঁকি থাকে তাহলে আশপাশের লোকজনকে নিরাপদে সরিয়ে নেওয়া হবে।