Friday 19th July 2024
Friday 19th July 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

শরীয়তপুর জেলার শ্রেষ্ঠ শিক্ষক হিসেবে মোঃ এমদাদুল হক চীন সফর

শরীয়তপুর জেলার শ্রেষ্ঠ শিক্ষক হিসেবে মোঃ এমদাদুল হক চীন সফর

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে শরীয়তপুর জেলার শ্রেষ্ঠ শিক্ষক হিসেবে ৪৪নং পালং তুলাসার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ এমদাদুল হক গত ১৬-ই জুলাই ০১ সপ্তাহের জন্য চীন সফর করেন। পিইডিবি-৪ (প্রাইমারী এডুকেশন ডেভলপমেন্ট প্রোগ্রাম-৪)-এর অধীনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় বাংলাদেশের বিভিন্ন জেলার ১৮জন শ্রেষ্ঠ শিক্ষক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের একজন ডেপুটি ডাইরেক্টর, একজন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারিসহ মোট ২১ জনের একটি টিম “মডার্ন স্কুল ম্যানেজমেন্ট” এর সপ্তাহব্যাপী প্রোগ্রামে অংশগ্রহণের জন্য চীন সফরে পাঠানো হয়। ২০১১ইং পালং তুলাসার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে জেলার শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হওয়ায় এ সফরে অংশগ্রহণ করেন।
চীন সফররত এই শ্রেষ্ঠ শিক্ষক মোঃ এমদাদুল হক জানালেন, এ সফরে তিনি অনেক অভিজ্ঞতা অর্জন করেছেন। প্রাথমিক শিক্ষা ব্যবস্থাকে উন্নত শিক্ষা ব্যবস্থায় রূপদান করতে সপ্তাহব্যাপী এ প্রোগ্রাম অনেক কাজে আসবে। তবে তিনি জানালেন, আমাদের দেশের শিক্ষকদের সময়ের মূল্য চীনের শিক্ষকদের সময়ের মূল্য কিছু পার্থক্য আমি লক্ষ্য করেছি। তা হলো- শিক্ষকরা শুধু শিক্ষাদান-ই করে থাকেন অন্য কাজ শিক্ষকদের দিয়ে করানো হয় না, শিক্ষকদের বেতনকাঠামো অনেক কিন্তু আমাদের দেশে তা এখনো ঐ পর্যায়ে পৌছায়নি, টিফিন পিরিয়ডে সেখানে ২ ঘন্টা বিরতি দেয়া হয় সেখানে মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হিসেবে মাত্র আধা ঘন্টা। পরিশেষে তিনি বললেন, মাননীয় প্রধানমন্ত্রী শিক্ষাকে উন্নত করার জন্যই আমাদের শিক্ষকদের এ সকল প্রোগ্রামে অংশগ্রহণ করার সুযোগ করে দিয়েছেন। এজন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদও জ্ঞাপন করেন তিনি।