Tuesday 25th June 2024
Tuesday 25th June 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

শরীয়তপুরে মানবাধিকার দিবস পালিত

শরীয়তপুরে মানবাধিকার দিবস পালিত

“মানবাধিকার সুরক্ষায় তারুণ্যের অভিযাত্রা” প্রতিপাদ্যকে নিয়ে শরীয়তপুরে মানবাধিকার দিবস-২০১৯ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১০ ডিসেম্বর) সকাল সাড়ে ৯ টার দিকে জেলা প্রশাসন ও জাতীয় মানবাাধিকার কমিশনের আয়োজনে শরীয়তপুর কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে গিয়ে শেষ হয়। পরে সকাল ১০ টার দিকে জেলা প্রশাসক কার্যালয়ের সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, শরীয়তপুরের জেলা প্রশাসক কাজী আবু তাহের। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার জাতীয় মানবাধিকার কমিশন তৈরি করেছেন। বাংলাদেশের কোন জায়গায় যেন মানবাধিকার লঙ্ঘিত না হয় সে জন্য মানবাধিকার কমিশন তেরি করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছেন। আর মায়ানমার মানবাধিকার লঙ্ঘন করেছে। প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বে শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎসহ সকল ক্ষেত্রে উন্নয়ন হচ্ছে। বাংলাদেশের সংবিধানে মানবাধিকারের কথা বলা হয়েছে। শরীয়তপুরে যেন একটিও মানবাধিকার লঙ্ঘন না হয় সেদিকে সকলের খেয়াল রাখতে হবে।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আব্দুল্লাহ আল মামুন তালুকদারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার তানভীর হায়দার শাওন, শরীয়তপুর সিভিল সার্জন ডা. খলিলুর রহমান, জাতীয় মানবাধিকার কমিশন শরীয়তপুর জেলা শাখার সভাপতি অ্যাডভোকেট মাসুদুর রহমান মাসুদ, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা সাংবাদিক আব্দুস সামাদ তালুকদার, জাতীয় মহিলা সংস্থা শরীয়তপুরের চেয়ারম্যান অ্যাডভোকেট রওশন আরা বেগম।
এ সময় জেলার বিভিন্ন সরকারি-বেসরকারি কার্যালয়ের প্রধানগণ, মানবাধিকার সদস্য, ফায়ার সাভির্সের প্রতিনিধি, সাংবাদিক প্রমূখ উপস্থিত ছিলেন।
১৯৪৮ সালে ১০ ডিসেম্বর জাতিসংঘের উদ্যোগে ফ্রান্সের রাজধানী প্যারিসে জাতিসংঘ সদস্য রাষ্ট্রগুলোর সার্বজনীন মানবাধিকার সনদ সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। সেই থেকে বিশ্বব্যাপী জাতিসংঘ সদস্যভুক্ত দেশগুলো বিশ্ব মানবাধিকার দিবসটি যথাযথ মর্যাদায় পালন করে আসছে।