রবিবার, ১৭ই জানুয়ারি, ২০২১ ইং, ৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ৪ঠা জমাদিউস-সানি, ১৪৪২ হিজরী
রবিবার, ১৭ই জানুয়ারি, ২০২১ ইং

জাজিরার জয়নগর পরিবার কল্যাণ কেন্দ্র এক মাস ধরে কার্যক্রম বন্ধ

জাজিরার জয়নগর পরিবার কল্যাণ কেন্দ্র এক মাস ধরে কার্যক্রম বন্ধ

শরীয়তপুরের জাজিরা উপজেলার জয়নগর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্র এক মাস যাবৎ খোলা হয়না বলে রোগীদের অভিযোগ রয়েছে। রোগ নিয়ে বার বার স্বাস্থ্য কেন্দ্রে এসে বিনা চিকিৎসায় ফিরতে হচ্ছে রোগীদের। জনবল সংকটের কারণে এমন হয় বলে দাবী ওই স্বাস্থ্য কেন্দ্রে দায়িত্ব প্রাপ্ত পরিদর্শিকার। অনিয়মকে সমর্থন করলেন জাজিরা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাসির আহমেদ। তবে এই বিষয়ে কিছুই জানেন না বলে দাবী করেছেন জেলার ভারপ্রাপ্ত উপ-পরিচালক।

স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে ১১ জানুয়ারী সোমবার বেলা ১১ টার দিকে জয়নগর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রে গিয়ে দেখা যায় অনেক রোগী দাঁড়িয়ে রয়েছে। দিনের পর দিন স্বাস্থ্য কেন্দ্র বন্ধ থাকায় হতাশার ছাপ দেখা গেছে অনেকের চেহারায়। অনেকে আবার খুঁজে বেড়ায় দায়িত্বরত কোন ব্যক্তিকে। এক পর্যায়ে পরিবার কল্যান পরিদর্শিকার মাধ্যমে জানতে পারে চলতি মাসে স্বাস্থ্য কেন্দ্র খোলা হবে না। এই শুনে রোগীদের হতাশা আরও বেড়ে যায়।

জয়নগর এলকার খানপাড়ার হালিম খান ও জয়নাল খানের স্ত্রী ফরিদা জানায়, শাখাওয়াত হোসেন নামে একজন সাকমো এখানে যোগদান করেছে। এখন প্রায় একমাস ধরে এই স্বাস্থ্য কেন্দ্র বন্ধই থাকে।

চিকিৎসা নিতে আসা জয়নগর হিন্দু পাড়া গ্রামের সমরিতা, ভারতী দাস, ভগবতী, খান পাড়ার ফরিদা বেগম সহ অনেকে জানায়, তিন চার দিন ধরে তারা চিকিৎসা নিতে এই স্বাস্থ্য কেন্দ্রে আসে। প্রতিদিনই স্বাস্থ্য কেন্দ্র বন্ধ থাকে। আজও বন্ধ দেখে ভিজিটর সানজিদা নুপুর এর বাসায় গিয়েছিলাম। সে বলেছে এই মাসেও হাসপাতাল খুলবে না। ভাবছি এই হাসপাতালে আর আসব না।

স্থানীয় ফরিদা বেগমের সহায়তায় পরিবার কল্যাণ পরিদর্শিকা সানজিদা নুপুরের বাস ভবনে গিয়ে দেখা যায় তিনি রান্না করছেন। তার কক্ষের জানালায় দাঁড়িয়ে তার সাথে কথা হয়। তখন তিনি জানায়, রোববার তিনি উপজেলায় গিয়েছিলেন। সেখান থেকে ফিরে তিনি অসুস্থ হয়ে যান। তাই তিনি সোমবার অফিসে যাননি। এছাড়াও হাম রুবেলা ক্যাম্পেইন চলছে সেখানেও তাদের সময় দিতে হয়। তাই আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত স্বাস্থ্য কেন্দ্র বন্ধ থাকবে।

জাজিরা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাসির আহমেদ জানায়, হাসপাতাল খোলা রাখার চাইতেও তারা একটি গুরুত্বপূর্ণ কাজ করছে। তাই আগামী ২৮ জানুয়ারী পর্যন্ত জয়নগর ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্র বন্ধ থাকবে।

এই বিষয়ে জেলা পরিবার পরিবল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক মো. সোহেল পারভেজ বলেন, ওখানে দায়িত্বরত সাকমো ও ভিজিটর দু’জনই হাম রুবেলা ক্যাম্পেইনের সুপারভাইজার। নির্দিষ্ট একটা সময় তারা পরিবার কল্যাণ কেন্দ্রে রোগীদের সেবা দিয়ে ক্যাম্পেইনে যাওয়ার কথা। কেন পরিবার কল্যাণ কেন্দ্র বন্ধ থাকে তা খোঁজ নিয়ে দেখব।