বুধবার, ২৮শে জুলাই, ২০২১ ইং, ১৩ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই জিলহজ্জ, ১৪৪২ হিজরী
বুধবার, ২৮শে জুলাই, ২০২১ ইং

বিভিন্ন জেলায় শরীয়তপুরের এসডিএস’র অক্সিজেন সিলিন্ডার বিতরণ

বিভিন্ন জেলায় শরীয়তপুরের এসডিএস’র অক্সিজেন সিলিন্ডার বিতরণ

মানুষ মানুষের জন্য। আর কথায় আছে মানব সেবাই পরম ধর্ম। দেশ ও দেশের মানুষকে ঘরবন্দি করেছে মহামারি কোভিড-১৯। যার উত্থান গত বছর হলেও আজও তার কঠিন সময় পার করছে বিশ্ববাসী। মানুষ তার জীবন জীবিকা নিয়ে হিমসিম খাচ্ছে প্রতিনিয়ত। সেখানে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করা কঠিন হয়ে পড়েছে। উন্নত দেশগুলো চিকিৎসা নিয়ে যেখানে হিমশিম খাচ্ছে সেখানে বাংলাদেশ অনেকটা পিছিয়ে থাকবে এটাই স্বাভাবিক। তবুও ভীত হওয়া যাবে না। চেষ্টা ও সংগ্রাম করে জীবন জীবিকা ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করেই বেঁচে থাকতে হবে। এই মহামারী শুরুতেই রোগীর জন্য অনেক বেশি প্রয়োজন হয়ে পড়েছে অক্সিজেন। কারন এই ভাইরাসটি মানব দেহে প্রবেশের পর প্রথম আঘাত হানে ফুসফুস নামক স্থানে। যেখানে মানুষকে অতি সহজেই দূর্বল করতে পারে। আর আমাদের মৃত্যুর মিছিলের সংখ্যা তত বৃদ্ধি পায়। দেশের সংকটময় পরিস্থিতিতে অনেক ব্যক্তি ও সংস্থা এগিয়ে এসেছে বিভিন্ন মাধ্যমে। কিন্তু এসডিএস এগিয়ে এসেছেনমানুষের সরাসরি জীবন রক্ষাকারী অক্সিজেনের সিলিন্ডার নিয়ে। যেই সংস্থার প্রতিষ্ঠা লগ্ন থেকেই মানব সেবার উদাহরণ হয়ে রয়েছে। সেখান থেকে শুরু জেলা থেকে জেলায় এবার তাদের পথ চলা অক্সিজেন নামক জীবন রক্ষাকারী সিলিন্ডার নিয়ে।

এরই ধারাবাহিকতায় গত ১২ জুলাই’২০২১ তারিখে রাজবাড়ী জেলায় ৫টি, ফরিদপুর জেলায় ৫টি অক্সিজেন সিলিন্ডার হস্তান্তর করা হয়। এসডিএস এর পক্ষ থেকে রাজবাড়ি ও ফরিদপুর জেলায় অক্সিজেন সিলিন্ডার হস্তান্তর করেন এসডিএস এর পরিচালক বিএম কামরুল হাসান। যা গ্রহন করেন ফরিদপুর জেলার সম্মানিত জেলা প্রশাসক জনাব অতুল সরকার ও রাজবাড়ি জেলার সম্মানিত জেলা প্রশাসক জনাব দিলসাদ বেগম। এসময় উপস্থিত ছিলেন রাজবাড়ি জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জনাব মো: মাহাবুর রহমান শেখ সহ এসডিএস এর অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

এছাড়াও গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলায় গত ১৪ জুলাই’২০২১ তারিখে উপজেলা নির্বাহী অফিসার জনাব যোবায়ের মোহাম্মদ রাশেদ এর হাতে ৩টি অক্সিজেন সিলিন্ডার হস্তান্তর করেন এসডিএস এর জোনাল ম্যানেজার জনাব পরিমল সাহা।

মহামারির শুরু থেকেই অন্যান্য জেলার পাশাপাশি নিজ জেলার মানুষের পাশে ছিলো এসডিএস। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। তাই অদ্য ১৫ জুলাই’২০২১ ইং বৃহস্পতিবার শরীয়তপুর জেলার সম্মানিত জেলা প্রশাসক জনাব মো: পারভেজ হাসান এর হাতে ৫টি অক্সিজেন সিলিন্ডার তুলেদেন এসডিএস এর নির্বাহী পরিচালক জনাব রাবেয়া বেগম। উপস্থিত ছিলেন এসডিএস এর পরিচালক বিএম কামরুল হাসান, উপ-পরিচালক জনাব অমলা দাস সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ। দেশের এই সংকটময় মূহুর্তে মানুষের জীবন রক্ষার্থে এসডিএস এর অক্সিজেন সিলিন্ডার বিতরণ কার্যক্রম উদাহরণ হয়ে থাকবে বলে মন্তব্য করেন উক্ত জেলার কর্মকর্তাবৃন্দ। উল্লেখ্য যে এই জীবন রক্ষাকারী সামগ্রী এসডিএস তার নিজস্ব তহবিল থেকে প্রদান করেছে।

সংস্থার উপকারভোগী ও কর্মএলাকার মানুষের অক্সিজেন সেবা বাড়িতে পৌছে দেয়ার লক্ষ্যে ৭টি অক্সিজেন সিলিন্ডার এবং কয়েক জন দক্ষ্য পেরামেডিক্্স সহ একটি অক্সিজেন ব্যাংক স্থাপন করেছে।

এছাড়াও সংস্থাটি তাদের নিজস্ব প্্রশিক্ষন কমপ্লেক্সটি প্্রয়োজনে কোয়ারেন্টাইন সেন্টার হিসাবে ব্যবহারের জন্য প্রস্তুত রেখেছে। ইতিমধ্যে তাদের এ আগ্রহের কথা জেলা প্রশাসককে জানানো হয়েছে।

গতবছর অর্থ্যাৎ ২০২০ সালে এসডিএস শরীয়তপুর, মাদারীপুর ও ফরিদপুর জেলায় ২৩টি অক্সিজেন সিলিন্ডার, ৫০টি নেভ্যুলাইজার মেশিন, থার্মাল মিটার ১৯টি, অক্সিজেন ফ্লো মিটার – ৪টি ও অন্যান্য পরিস্কার পরিচ্ছন্ন সামগ্রী বিতরণ করে। তাছাড়াও ঝঞঅজঞ ঋটঘউ, ডঋচ ্ ঊউটঈঙ এর সহায়তায় ১০৫৩০ টি পরিবারের মাাঝে মোট ৪৩০৫০০০০ (চার কোটি ত্রিশ লাখ পঞ্চাশ হাজার) টাকার নগদ অর্থ, খাদ্য সামগ্রী ও পরিচ্ছন্ন উপকরণ সামগ্রী বিতরণ করা হয়। এছাড়াও হাত দোয়ার জন্য উল্লেখিত জেলাগুলোতে ২৪টি হ্যান্ড ওয়াশ পয়েন্ট স্থাপন করা হয়েছিল এবং সেই সাথে সাবান ও পানি সরবরাহ করা হতো।