রবিবার, ৫ই ডিসেম্বর, ২০২১ ইং, ২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১লা জমাদিউল-আউয়াল, ১৪৪৩ হিজরী
রবিবার, ৫ই ডিসেম্বর, ২০২১ ইং

শরীয়তপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস

শরীয়তপুরে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস

“মুজিববর্ষের প্রতিশ্রুতি, জোরদার করি দুর্যোগ প্রস্তুতি” মুজিব শতবর্ষে আন্তর্জাতিক দূর্যোগ প্রশমন দিবস-২০২১ এবং সিপিপির ৫০ বছর উপলক্ষে শরীয়তপুর জেলা প্রশাসনের আয়োজনে বুধবার ১৩ অক্টোবর জেলাপ্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলাপ্রশাসক মোঃ পারভেজ হাসান। সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলাপ্রশাসক (সার্বিক) মোঃ সাখাওয়াত হোসেন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান বলেন, জেলা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ কার্যালয়ের উদ্যোগে সারাদেশের ন্যায় আমাদের শরীয়তপুর জেলায়ও ‘আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২১’ পালিত হচ্ছে। দিবসটির প্রতিপাদ্য বর্তমান প্রেক্ষাপটে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও সময়োপযোগি হয়েছে। তিনি বলেন, সততা এবং দক্ষতার সঙ্গে জনগণের প্রয়োজন মেটানোই সুশাসনের ভিত্তি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্বপ্রথম জানমালের ক্ষয়ক্ষতি রক্ষায় জনগণকে সম্পৃক্ত করে জনবান্ধব দুর্যোগ ঝুঁকি হ্রাসমূলক কর্মসূচির প্রচলন করেছিলেন।

তিনি আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জাতির জনকের কন্যা শেখ হাসিনার ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠার প্রচেষ্টাকে সার্থক করতে হলে দুর্যোগ মোকাবেলা বিষয়ে সবার সচেতনতা প্রয়োজন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুর্যোগ ঝুঁকি হ্রাস কর্মসূচি প্রণয়নের পথিকৃৎ। স্বাধীন বাংলাদেশে তিনিই প্রথম ঘূর্ণিঝড়, বন্যা, জলোচ্ছ্বাস ইত্যাদি প্রাকৃতিক দুর্যোগ থেকে জনগণের জানমাল রক্ষায় ‘মুজিব কিল্লা’ নির্মাণ করেন।

দিবসটি উপলক্ষে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, শরীয়তপুর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সরকারি কলেজ মাঠে “বিশেষ মহড়া” আয়োজন করে। সাধারণ মানুষকে দুর্যোগ প্রতিরোধে সচেতন করা এবং দুর্যোগ প্রশমনে প্রাথমিক করণীয় সম্পর্কে অবহিত করা।