মঙ্গলবার, ৫ই জুলাই, ২০২২ ইং, ২১শে আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ৫ই জিলহজ্জ, ১৪৪৩ হিজরী
মঙ্গলবার, ৫ই জুলাই, ২০২২ ইং

মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সামাজিক আন্দোলন গড়ে তোলার কর্মশালা

মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সামাজিক আন্দোলন গড়ে তোলার কর্মশালা

মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সামাজিক আন্দোলন গড়ে তোলার লক্ষ্যে সমন্বিত কর্মপরিকল্পনা প্রণয়নে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে শরীয়তপুরে।

বৃহস্পতিবার ২ জুন জেলা প্রশাসনের আয়োজনে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর শরীয়তপুরের সহযোগিতায় শরীয়তপুর পৌরসভা অডিটোরিয়ামে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন শরীয়তপুর-১ আসনের সংসদ সদস‍্য ও বাংলাদেশ কেন্দ্রীয় আওয়ামীলীগের কার্যনির্বাহী পরিষদের সদস‍্য ইকবাল হোসেন অপু । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো: পারভেজ হাসান।

প্রধান অতিথির বক্তৃতায় সংসদ সদস‍্য ইকবাল হোসেন অপু বলেন, মাদকের নিয়ন্ত্রণ আমাদের পরিবার থেকেই করতে হবে। যারা বিভিন্ন সুবিধা ব্যবহার করে মাদক গ্রহণ করছে, তাদেরকে সামাজিকভাবে বয়কট করতে হবে। ভবিষ্যত প্রজন্মের জন্য একটি সুস্থ্য সামাজিক ও পরিবারিক জীবন নিশ্চিত করতে মাদক নির্মূলের কোন বিকল্প নেই। তিনি বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে এবং দেশকে উন্নয়ন করতে মাদকের নিয়ন্ত্রণ করতে হবে।

জেলা প্রশাসক মো: পারভেজ হাসান সভাপতির বক্তব্যে বলেন, উন্নয়নের মূল শর্ত হলো আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক থাকা। তাই এই কর্মপরিকল্পার লক্ষ্য হলো মাদকসেবীর সংখ্যা যেন আর একটিও না বাড়ে। একটি সুস্থ্য, শিক্ষিত ও মেধাবী যুবশক্তি গড়ে তোলার অনুকূল পরিবেশ তৈরি করতে পারিবারিক বন্ধনকে সুদৃঢ় ও শক্তিশালী করতে হবে। তিনি সকল উপজেলা শহরে ড্রাগ এডিকশন টেস্ট এর নিমিত্তে ল্যাবরেটরি স্থাপনের কথা বলেন।

বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ সুপার বলেন, মাদকসেবীদের সামাজিকভাবে সকল কার্যক্রম থেকে বয়কট করতে হবে। এমনকি যারা মাদকের সাথে জড়িত, তারা যেন আইডিকার্ড ব‍্যবহার না করতে পারে, সে পদক্ষেপ গ্রহণ করতে হবে।

কর্মশালায় অংশগ্রহণকারীরা বিভিন্ন সুপারিশ তুলে ধরেন। সুপারিশমালায় উল্লেখযোগ্য, মাদকের প্রভাবে মরণ ব্যাধির বিষয়ে সচেতনতা গড়ে তোলা, সকল শিক্ষা প্রতিষ্ঠানকে মাদকমুক্ত করার লক্ষ্যে মাদক বিরোধী কমিটি করা এবং চাকুরি, খেলাধুলা, সাংস্কৃতিক কর্মকান্ডসহ বিবিধ ভাতা প্রদানে ড্রাগ এডিকশন টেস্ট করার কথা বলা হয়। এছাড়া নিয়মিত মাদক বিরোধী প্রচারণাসহ সীমান্তবর্তী জেলায় নিবিড় অভিযান চলমান রাখার বিষয়ে প্রস্তাবনা তুলে ধরা হয়।

ইসলামিক ফাউন্ডেশন শরীয়তপুর জেলা উপ-পরিচালক আ: রাজ্জাক রনির সঞ্চালনায় কর্মশালায় বিশেষ অতিথির বক্তৃতা করেন, জেলা পুলিশ সুপার এস. এম. আশরাফুজ্জামান, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের উপসচিব মুহাম্মদ আবদুর রউফ মিয়া, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ঢাকা বিভাগের অতিরিক্ত পরিচালক মো: জাফরুল‍্যাহ-আল-কাজল, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে, শরীয়তপুর সরকারি কলেজের অধ‍্যক্ষ হারুনুর রশিদ ও শরীয়তপুর পৌরসভা মেয়র এডভোকেট পারভেজ রহমান জনসহ প্রমূখ ব‍্যক্তিবর্গ।

কর্মশালায় জেলা ০৬টি উপজেলার উপজেলা চেয়ারম্যানবৃন্দ, উপজেলা নির্বাহী অফিসারবৃন্দ, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তাবৃন্দ, পৌরসভা চেয়ারম্যান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তা, বিভিন্ন দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তা, রাজনৈতিক ব‍্যক্তবর্গ, জেলা ও প্রাথমিক শিক্ষা কর্মকর্তাসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার কর্মীরা অংশগ্রহণ করেন।


error: Content is protected !!