শনিবার, ১০ই ডিসেম্বর, ২০২২ ইং, ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৫ই জমাদিউল-আউয়াল, ১৪৪৪ হিজরী
শনিবার, ১০ই ডিসেম্বর, ২০২২ ইং

শরীয়তপুর পুকুর ভরাটের অপরাধে ৬০ হাজার টাকা জরিমানা

শরীয়তপুর পুকুর ভরাটের অপরাধে ৬০ হাজার টাকা জরিমানা

শরীয়তপুর সদর পৌরসভার ৭ নং ওয়ার্ড ধানুকা এলাকায় শতবর্ষী পুকুর অবৈধভাবে ভরাট করার অপরাধে পুকুর মালিককে ৫০ হাজার টাকা অর্থদণ্ডসহ ড্রেজার ব্যবসায়ীকে ১০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করেন ভ্রাম্যমাণ আদালত।

গতকাল ৬ নভেম্বর দুপুরে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জ্যোতি বিকাশ চন্দ্রের নেতৃত্বে অভিযান চালিয়ে পুকুরটির ভরাটকাজ বন্ধ করা হয়। এ সময় তাঁর সঙ্গে ছিলেন, শরীয়তপুর সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মনিজা খাতুন। সহকারি পরিচালক রাসেল আহমেদ, পরিবেশ অধিদপ্তরসহ পালং মডেল থানা পুলিশের একটি দল।

উপজেলা প্রশাসন সূত্র জানান, পরিবেশ আইন ও জলাধার সংরক্ষণ আইন অনুযায়ী, পূর্বানুমোদন না নিয়ে পুকুর ভরাট করার অপরাধে অপরাধীকে পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত,২০১০) এর ৬(ঙ) ধারা লঙ্ঘনে এবং একই আইনের ১৫(১) ধারার টেবিল ক্রমিক নং ৮ অনুযায়ী ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে পুকুর মালিকপক্ষকে ৫০ হাজার টাকা অর্থদণ্ড এবং ড্রেজার মালিককে একই আইনে পৃথক মামলায় ১০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জ্যোতি বিকাশ চন্দ্র বলেন, পৌর সদরে চাইলেই যেকোনো পুকুর ভরাট করা যাবে না। গোপন সংবাদের ভিত্তিতে অবৈধভাবে পুকুর ভরাট হচ্ছে জানতে পেরে সেখানে অভিযান পরিচালনা করে অপরাধীদের অর্থদণ্ড প্রদান করা হয়। উপস্থিত পুকুর মালিককে সতর্ক করা হয় ভবিষ্যতে এধরনের অপরাধ না করার জন্য করলে আইনত কঠোর ব্যবস্থা নেয়া হবে। জলাধার রক্ষায় এ অভিযান অব্যাহত থাকবে।
উল্লেখ, পুকুরটির আয়তন হবে প্রায় এক একর। এরই মধ্যে এক-তৃতীয়াংশ ভরাট করে ফেলেছেন পুকুরের মালিক মরণ বেপারি। পরে গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে অভিযান চালায় উপজেলা প্রশাসন সদর।


error: Content is protected !!