বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ ইং, ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ই রজব, ১৪৪৪ হিজরী
বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ ইং

শৌলপাড়া সাংস্কৃতিক অঙ্গনে সনাতন ধর্মের উৎসাহিত ভাবনা

শৌলপাড়া সাংস্কৃতিক অঙ্গনে সনাতন ধর্মের উৎসাহিত ভাবনা

সাংস্কৃতিক অঙ্গনে সনাতন ধর্মের উৎসাহিত ভাবনা নিয়ে শরীয়তপুরের সদর উপজেলার শৌলপাড়া ইউনিয়নের গঙ্গানগর ধলেশ্বরী মন্দির মাঠে সনাতন ধর্ম অনুসারী হিন্দুদের নিয়ে এক হরিরাম অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন শ্রী রঞ্জিত ঘোষ ও ঢাকা থেকে আগত ব্রাহ্মচার বিন্দু। দেশব্যাপী হরিরাম প্রচারের অংশ হিসেবে সনাতন ধর্মের ব্রাহ্মচরদের ধর্ম প্রচারের উদ্দেশ্যে হরিরাম প্রচারণা শুরু হয়। তারই ধারাবাহিকতায় গংগানগর ধলেশ্বরী মাঠে দুই দিনব্যাপী হিন্দু ধর্মের এ অনুষ্ঠানের ব্যবস্থা করা হয়। শুরুতেই আলোচক শ্রীপাদ তেজো গোবিন্দ দাস ব্রাহ্মচারী হরিরাম জবার নির্দেশনা মূলক আলোচনা করে।

শ্রীপাদ চারুচন্দ্র দাস ব্রাহ্মচার মূলতন্ত্র জবের বিষয় আলোচনা করে প্রথম পাঠ শেষ করে। দ্বিতীয় পাঠে সাংস্কৃতিক বাউল গানের অনুষ্ঠান শুরু করে। গানের মধ্যদিয়ে ধর্ম প্রচারে ইঙ্গিত দিয়ে উৎসাহিত করে থাকে।

এছাড়া ধলেশ্বরী মন্দির মাঠে দীর্ঘ শত বছর ধরে বাংলা বছরের প্রথম দিনে বাংলা নববর্ষের পহেলা বৈশাখে গোলোইয়া মেলার আয়োজন করে থাকে এই ধর্ম অনুসারী গণ। ধলেশ্বরী মন্দির মাঠের স্থায়ী কমিটির সভাপতি রঞ্জিত ঘোষ থাকলেও প্রতি উৎসবে একটি করে কমিটি করে অনুষ্ঠান সর্ম্পণ করে। দীর্ঘ একশ শত বছর ধরে সুশৃঙ্খল ভাবে ধলেশ্বরী মন্দির মাঠে নানান সনাতন ধর্মের অনুষ্ঠান পালিত হয়।

 


error: Content is protected !!