Thursday 13th June 2024
Thursday 13th June 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

শরীয়তপুরে স্মার্ট কৃষি, স্মার্ট বাংলাদেশ

শরীয়তপুরে স্মার্ট কৃষি, স্মার্ট বাংলাদেশ

শরীয়তপুরে স্মার্ট কৃষি, স্মার্ট বাংলাদেশ স্লোগান নিয়ে জেলাপ্রশাসন ও কৃষি বিভাগ, শরীয়তপুরের যৌথ উদ্যোগে চিতলিয়া ইউনিয়নের কাশিপাড়া গ্রামে গত জানুয়ারি মাসে ৫০ একর জমিতে রাইস ট্রান্সপ্লান্টার ব্যবহার করে উফশী জাতের ধান রোপন করা হয়েছিল।

৩ মে বুধবার কম্বাইন্ড হারভেস্টার দিয়ে একইসাথে ধান কাটা ও মাড়াই সম্পন্ন হলো। বর্তমান সরকারের প্রধানমন্ত্রীর অনুশাসন ” এক ইঞ্চি জমিও অনাবাদি রাখা যাবে না” বাস্তবায়নে শরীয়তপুর জেলায় সমন্বিত কৃষি পরিকল্পনার অংশ হিসেবে কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য সমলয় চাষাবাদ পদ্ধতি অনুসরণ করা হয়।

সমলয় চাষাবাদ পদ্ধতিতে বীজতলা থেকে চারা তোলা, চারা রোপণ ও ধান কর্তন সব প্রক্রিয়া যন্ত্রের সাহায্যে সম্পাদন করা হয়। ট্রেতে চারা উৎপাদনে জমির অপচয় কম হয়। রাইস ট্রান্সপ্লান্টার দিয়ে চারা একই গভীরতায় সমানভাবে লাগানো যায়। কৃষক তার ফসল একসাথে মাঠ থেকে ঘরে তুলতে পারেন। ধান কাটার মেশিন দিয়ে একই সঙ্গে সব ধান কর্তন ও মাড়াই করা হয়। এসব কারণে সমলয় পদ্ধতিতে চাষাবাদ জনপ্রিয় হচ্ছে। কৃষি যন্ত্রের আধুনিকায়নে প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন ত্বরান্বিত হচ্ছে।

ধান কর্তন ও মাড়াই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শরীয়তপুরের সুযোগ্য জেলাপ্রশাসক মোঃ পারভেজ হাসান। এছাড়াও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, শরীয়তপুরের উপপরিচালক ড. রবীআহ্ নূর আহমেদ সহ কৃষি বিভাগের কর্মকর্তাবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ, কৃষকবৃন্দ উপস্থিত ছিলেন।