Thursday 30th May 2024
Thursday 30th May 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

শরীয়তপুর সদর উপজেলায় পরিবেশ ও স্বাস্থ্য বিষয়ে তথ্য আপা’র উঠান বৈঠক

শরীয়তপুর সদর উপজেলায় পরিবেশ ও স্বাস্থ্য বিষয়ে তথ্য আপা’র উঠান বৈঠক

শরীয়তপুর সদর উপজেলায় পরিবেশ ও স্বাস্থ্য বিষয়ে তথ্য আপা’র উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সদর উপজেলা তথ্য কেন্দ্রের উদ্যোগে বুধবার (১৫ মে) সকাল ১১টায় সদর উপজেলার পালং সরকারী প্রাথমিক বিদ্যালয়ে এই উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। উঠান বৈঠকে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহাবুর রহমান শেখ। বিশেষ অতিথি ছিলেন জাতীয় মহিলা সংস্থা শরীয়তপুরের চেয়ারম্যান এ্যাড. রওশন আরা ও সদর উপজেলার পরিবার পরিকল্পনা কর্মকর্তা নূরে আলম।
উঠান বৈঠকে পরিবেশ ও নারীর স্বাস্থ্য সচেতনা নিয়ে আলোচনা করা হয়। উঠান বৈঠকে সদর উপজেলার ১৫ থেকে ২৫ বছর বয়সী ৫২ জন নারী অংশ গ্রহন করেন।
তথ্য আপা হচ্ছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের একটি প্রকল্পের নাম। মন্ত্রণালয়ের জাতীয় মহিলা সংস্থা এ প্রকল্প বাস্তবায়ন করছে। তথ্য আপার মূল দায়িত্ব হলো, উপশহর ও গ্রামাঞ্চলের ইন্টারনেট সুবিধাবঞ্চিত নারীরা যেসব তথ্য চান, তা জানানো। ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীদের ক্ষমতায়নের উদ্দেশ্যে এ প্রকল্প হাতে নেওয়া হয়।
২০১১ সালের জুলাই থেকে ২০১৪ সালের জুন পর্যন্ত ছিলো প্রকল্পের প্রথম পর্যায়। বর্তমানে ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত তথ্য আপা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প (২য় পর্যায়) এর কার্মক্রম চলমান রয়েছে । প্রকল্পের আওতায় তথ্যভান্ডার, ওয়েব পোর্টাল, উইমেন টিভি, কেন্দ্রীয় কল সেন্টার, মোবাইল ফোন অ্যাপ্লিকেশনের মাধ্যমে যেসব তথ্যের উৎস তৈরির কথা রয়েছে প্রকেল্পর।