শনিবার, ২০শে আগস্ট, ২০২২ ইং, ৫ই ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ, ২২শে মুহাররম, ১৪৪৪ হিজরী
শনিবার, ২০শে আগস্ট, ২০২২ ইং

শরীয়তপুরে ৫২ ছাত্রী পেলো বাই সাইকেল

শরীয়তপুরে ৫২ ছাত্রী পেলো বাই সাইকেল

বাল্য বিবাহ প্রতিরোধ, নারীর ক্ষমতায়ন এবং নারী শিক্ষা বৃদ্ধির লক্ষ্যে শরীয়তপুর সদর উপজেলার মাধ্যমিক বিদ্যালয়ের ৫২ জন ছাত্রীদের মাঝে বাই সাইকেল বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার (২৩ মে) সকাল ১০ টায় সদর উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এই বাইসাইকেল বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা পশাসক কাজী আবু তাহের। উপজেলা পরিষদের উন্নয়ন তহবিল হতে ছাত্রীদের মাঝে বাই সাইকেল বিতরণ অনুষ্ঠান আয়োজন করে সদর উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহাবুর রহমান শেখের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবুল হাশেম তপাদার, ভাইস চেয়ারম্যান ফারুক আহমেদ তালুকদার ও মহিলা ভাইস চেয়ারম্যান সামিনা ইয়াছমিন।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক কাজী আবু তাহের বলেন, আমরা যতই উন্নয়নের কথা বলিনা কেন নারীদের পেছনে রেখে কখনোই দেশের সামগ্রীক উন্নয়ন সম্ভব নয়। দেশের উন্নয়ন চাইলে অবশ্যই নারীদের সকল ক্ষেত্রে এগিয়ে নিতে হবে। শিক্ষা দীক্ষা সকল ক্ষেত্রে পুরুষের সাথে নারীরা সমান তালে এগিয়ে গেলেই দেশ উন্নতির দিকে এগিয়ে যাবে। নারীদের ঘরে আবদ্ধ থাকলে চলবেনা। নারী উন্নয়নে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে সরকার। তাই সকল ক্ষেত্রে নারীরা এগিয়ে যাচ্ছে। নারী উন্নয়নের প্রধান বাঁধা হচ্ছে বাল্য বিবাহ। বাল্য বিবাহ বন্ধ করতে না পারলে নারী অধিকার, নারী উন্নয়ন কখনোই সম্ভব হবে না। আর আমরা জাতি হিসেবেও এগিয়ে যেতে পারবো না। তাই বাল্য বিবাহ প্রতিরোধ ও নারীদের জীবন মান উন্নয়নে সকলের এগিয়ে আসতে হবে।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহাবুর রহমান শেক বলেন, সদর উপজেলার প্রতিটি মাধ্যমিক বিদ্যালয়ের বাল্য বিবাহ বিরোধী টিম গঠন করা হয়েছে। এই টিমের সদস্যদের কাজ হচ্ছে কোথাও কোন বাল্য বিবাহের খবর পেলে তাৎক্ষনিক সেখানে উপস্থিত হয়ে তা বন্ধ করে দেয়া। এদের কাজে সুবিধার্থে এবং বিদ্যালয়ে যাতায়াতের জন্য সদর উপজেলার ১০টি মাধ্যমিক বিদ্যালয়ের ১০টি বাল্য বিবাহ বিরোধী টিমের সদস্যদের মাঝে ৫২টি বাই সাইকেল বিতরণ করা হয়েছে। পর্যায়ক্রমে তাদের মধ্যে আরও বাই সাইকেল বিতরণ করা হবে।


error: Content is protected !!