শুক্রবার, ১৯শে আগস্ট, ২০২২ ইং, ৪ঠা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ, ২১শে মুহাররম, ১৪৪৪ হিজরী
শুক্রবার, ১৯শে আগস্ট, ২০২২ ইং

বাল্য বিবাহ রোধে সোচ্চার বুড়িরহাট উচ্চ বিদ্যালয়ের সাইকেল টিম

বাল্য বিবাহ রোধে সোচ্চার বুড়িরহাট উচ্চ বিদ্যালয়ের সাইকেল টিম

বাংলাদেশে বাল্য বিবাহ একটি মারাত্মক সমস্যা। বাল্য বিবাহ বন্ধে সামাজিক সচেতনা বৃদ্ধির সহায়ক হিসেবে বাই সাইকেল পেয়েছে শরীয়তপুরের বুড়িরহাট উচ্চ বিদ্যালয়ের বাল্য বিবাহ প্রতিরোধ কমিটির ছাত্রীরা।
সম্প্রতি বুড়িরহাট উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে প্রতিরোধ কমিটির ছাত্রীদের হাতে সাইকেল তুলে দেওয়া হয়। এ সময় বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য মজিবুর রহমান খোকন, প্রধান শিক্ষক বাবু শম্ভুনাথ পোদ্দার, শিক্ষকমন্ডলীর সদস্য এনায়েত হোসেন, কুদ্দুস খান, মতিউর রহমান, ইসলামপুর ইউনিয়নের ইউপি সদস্য আলতাফ বেপারী, স্থানীয় সমাজসেবক বাদল কবিরাজ, সাংবাদিক আসাদুজ্জামান আজমসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
সাইকেল পেয়ে নারী অধিকার আদায়, বাল্য বিবাহ রোধ, নারী নির্যাতন বন্ধ, মাদককে ‘না’ বলা এবং নারীর প্রতি সকল বৈষম্য দূর করাসহ সামাজিক সচেতনা বাড়াতে সোচ্চার থাকার প্রত্যয় ব্যক্ত করে বাল্য বিবাহ প্রতিরোধ কমিটির ছাত্রীরা।
এ সময় বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য মজিবুর রহমান খোকন বলেন, বাল্য বিবাহের কারনে একজন মেয়ের সুন্দর ভবিষ্যতের নষ্ট হয়। শিশু বয়সে যারা মা হচ্ছে, অনেক ক্ষেত্রে মারা যাচ্ছে। বাল্য বিবাহ বন্ধে সবাইকে সচেতন করতে হবে। সরকারি সিদ্ধান্ত মোতাবেক বাল্যবিয়ে প্রতিরোধে বিদ্যালয়ের ছাত্রীদের নিয়ে একটি কমিটি গঠন হয়েছে। এই কমিটির কাজের সুবিধার জন্য তাদের হাতে বাইসাইকেল তুলে দেয়া হলো। তাদের কাজ হবে এলাকায় যেখানেই বাল্যবিয়ের আয়োজন করা হবে, সেখানে গিয়ে তা বন্ধের চেষ্টা করা ও প্রশাসনকে অবহিত করা।
সাইকেল প্রাপ্ত বাল্য বিবাহ প্রতিরোধ কমিটির ছাত্রীরা হলো- ছাবিহা আক্তার, মুকছুদা আক্তার, মাহিমা মজিব খেয়া, দিপা, শাইরিন জাহান রিয়া, রিমা আক্তার, শান্তনা রানী, সুরমা আক্তার, সাদিয়া আক্তার, ইয়াহানু আক্তার, সাবিকুন নাহার, ঝর্ণা, ছোয়া, মিতু আক্তার।


error: Content is protected !!