রবিবার, ১৭ই অক্টোবর, ২০২১ ইং, ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১১ই রবিউল-আউয়াল, ১৪৪৩ হিজরী
রবিবার, ১৭ই অক্টোবর, ২০২১ ইং

গোসাইরহাটে ইমাম ও মাদ্রাসা শিক্ষার্থীদের নিয়ে কর্মশালা

গোসাইরহাটে ইমাম ও মাদ্রাসা শিক্ষার্থীদের নিয়ে কর্মশালা

শরীয়তপুরের গোসাইরহাটে ইমাম ও মাদ্রাসা শিক্ষার্থীদের নিয়ে সংবেদনশীলতা কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি উপজেলা মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রের অডিটোরিয়ামে দুই দিনব্যাপী এই কর্মশালার আয়োজন করা হয়। ইউএনডিপির অর্থায়নে বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস (বিসিসিপি) এ কর্মশালার আয়োজন করে। বিসিসিপির প্রোগ্রাম ম্যানেজার মোহাম্মদ আব্দুস সালাম কর্মশালাটি সঞ্চালনা করেন।

প্রথম দিন ‘ইমামদের জন্য সংবেদনশীলতা কর্মশালা’ অনুষ্ঠিত হয়। এদিন পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে সকাল ১০টা থেকে শুরু হয়ে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত কর্মশালা অনুষ্ঠিত হয়। ডামুড্যা, ভেদরগঞ্জ ও গোসাইরহাটের বিভিন্ন মসজিদের ৩৪ জন ইমাম এ কর্মশালায় অংশ নেন।

গোসাইরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আলমগীর হোসেনের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য দেন জেলা প্রশাসক মো. পারভেজ হাসান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোসাইরহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান ফজলুর রহমান ঢালী ও শরীয়তপুর ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক আব্দুর রাজ্জাক রনি।

সামাজিকভাবে ইসলামের সঠিক ব্যাখ্যার মাধ্যমে মানুষকে সচেতন করতে ইমামদের আহ্বান জানিয়ে জেলা প্রশাসক পারভেজ হাসান বলেন, বিভিন্ন অসামাজিক কর্মকাণ্ড থেকে বিরত রাখা, সমাজে বাল্যবিয়ে ও শিশু নির্যাতন প্রতিরোধ করা, বিধর্মীদের প্রতি সহানুভূতিশীল হওয়া এবং সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব রটানো থেকে বিরত থাকা ইত্যাদি বিষয়ে আপনাদের কাজ করতে হবে।

তিনি আরও বলেন, হযরত মুহাম্মদ (সা.) এর নিয়ম অনুসারে ইসলামের প্রকৃত রুপরেখা সবার মাঝে তুলে ধরে এর মাধ্যমে পরবর্তী প্রজন্মকে সঠিক ও দায়িত্বশীলভাবে জীবন যাপন করার জন্য উৎসাহিত করতে হবে।

দ্বিতীয় দিন ডামুড্যা ও গোসাইরহাটের বিভিন্ন মাদ্রাসার ৪২ জন মাদ্রাসা ছাত্র ও ছাত্রীদের নিয়ে সংবেদনশীলতা কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডামুড্যা মহিলা দাখিল মাদ্রাসা সুপার মো. দেলোয়ার হোসেন।

উভয় কর্মশালায় পারিবারিক সহিংসতা, সামাজিক ও ধর্মীয় সংস্কৃতি এবং অন্য ধর্মের প্রতি সহনশীলতার বিষয়ে বক্তব্য দেন শরীয়তপুর ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালক আব্দুর রাজ্জাক রনি।

সামাজিক যোগাযোগমাধ্যমের দায়িত্বশীল ব্যবহার এবং ভুয়া খবর/ ভুল তথ্য/ গুজব রোধ করার বিষয়ে বক্তব্য রাখেন গোসাইরহাট উপজেলা মডেল মসজিদের ইমাম মুফতি মাহমুদুল হাসান।
#