Sunday 26th May 2024
Sunday 26th May 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

শরীয়তপুরে মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন

শরীয়তপুরে মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন

শরীতপুরের গোসাইরহাটে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ‘‘কৃষক পর্যায়ে উন্নতমানের ডাল, তেল ও মসলাবীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্প (এসএমই)’’ নামক প্রকল্পের অধীনে নলমুড়ি ইউনিয়নের চরমনপুরা গ্রামের রহমান মুন্সীর বাড়ির আঙিনায় বুধবার দুপুরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের উদ্বুদ্ধ ও কৃষক পর্যায়ে উন্নতমানের বীজ উৎপাদন করে চাষীদের মধ্যে বিতরণের উদ্দেশ্যে মাঠ দিবস ও রিভিউ ডিসকাশন অনুষ্ঠিত হয়েছে।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা গেছে, ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি প্রণোদনার অংশ হিসেবে ও কৃষক পর্যায়ে উন্নতমানের বীজ উৎপাদন করে চাষীদের মধ্যে বিতরণের উদ্দেশ্যে দিবস ও রিভিউ ডিসকাশন অনুষ্ঠিত হয়। একজন চাষী ওই বীজ দ্বারা সরিষা প্রতি একরে ৬০ কেজি, ধনিয়া প্রতি একরে ৬০০ কেজি, খেসারী প্রতি একরে ৪৮ কেজি পর্যন্ত উৎপাদন করতে সক্ষম হবেন। উক্ত প্রকল্পের ফলে কৃষক পর্যায়ে উন্নমানের বীজ সংরক্ষিত হবে, বীজ সংরক্ষণের ফলে সরবরাহ করা হবে, কৃষকদের ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তা হিসেবে তৈরী করা হবে। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অতিরিক্ত পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ফরিদপুর অঞ্চল, পার্থ প্রতিম সাহা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি কর্মকর্তা, কল্যাণ কুমার সরকার।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন মোঃ আজাহার হোসেন সরদার, কৃষক শাজাহান হাওলাদার, আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপ-পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, শরীয়তপুর, কৃষিবীদ রিফাইতুল ইসলাম।