রবিবার, ১৭ই অক্টোবর, ২০২১ ইং, ১লা কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, ১০ই রবিউল-আউয়াল, ১৪৪৩ হিজরী
রবিবার, ১৭ই অক্টোবর, ২০২১ ইং

জাজিরায় ২৫ কেজি ইলিশসহ ৪৭ জেলে আটক

জাজিরায় ২৫ কেজি ইলিশসহ ৪৭ জেলে আটক

প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় পদ্মা নদীতে মাছের অভয়াশ্রমে সাঁড়াশি অভিযান চালিয়েছে জাজিরা উপজেলা প্রশাসন ও মৎস্য বিভাগ। শনিবার ৯ অক্টোবর ভোর থেকে সকাল ৯টা পর্যন্ত চলা এই অভিযানে ৪৭ জন জেলেকে আটক করা হয়। একই সঙ্গে জব্দ করা হয়েছে ৩৫ হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল ও ২৫ কেজি ইলিশ।

এতে অংশ নেন জাজিরা উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী (ম্যাজিস্ট্রেট) মোহাম্মদ আশরাফুজ্জামান ভুইয়া উপজেলা মৎস্য কর্মকর্তা সরদার গোলাম মোস্তফা, জাজিরা থানা পুলিশ ও র‌্যাব সদস্যরা।

জাজিরা উপজেলা উপজেলা নির্বাহী অফিসার ও (নির্বাহী ম্যাজিস্ট্রেট) মোহাম্মদ আশরাফুজ্জামান ভুইয়া জানান, জাজিরায় বাবুর চর ও তার আশপাশের পদ্মা নদীর বেশকিছু এলাকায় এই সাঁড়াশি অভিযান চালানো হয়। এতে ৩৫ হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল ও ২৫ কেজি ইলিশ মাছসহ ৪৭ জন জেলেকে আটক করা হয়েছে। আটক ৪৭ জন এর মধ্যে ৪০ জনকে ১ মাস থেকে ১ বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ৭ জনকে বয়স বিবেচনায় অর্থদণ্ড করা হয়েছে।

আটককৃত ইলিশ মাছ এতিমখানায় বিলি করা হয়েছে। জব্দকৃত ৩৫ হাজার মিটার অবৈধ কারেন্ট জাল পুড়িয়ে নষ্ট করে দেওয়া হয়েছে।

তিনি আরো জানান, গত ৪ অক্টোবর থেকে থেকে আগামী ২৫ অক্টোবর পর্যন্ত দেশের অভয়াশ্রমে ইলিশ রক্ষায় সবধরনের মাছ ধরা নিষিদ্ধ করেছে সরকার। এ সময় বিক্রয়, পরিবহন এবং মজুতও নিষিদ্ধ করা হয়েছে। এ অভিজান অব্যাহত থাকবে।