Wednesday 21st February 2024
Wednesday 21st February 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

জাজিরায় ‘জলবায়ু সংলাপ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

জাজিরায় ‘জলবায়ু সংলাপ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নবায়নযোগ্য জ্বালানি ও বিশুদ্ধ বায়ুর প্রসারে শরীয়তপুর জেলার জাজিরা উপজেলায় ‘জলবায়ু সংলাপ’ শীর্ষক সেমিনার আয়োজন করে পরিবেশবাদী সামাজিক সংগঠন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস।

গত ২৯ নভেম্বর, সকাল ১১ টায় জাজিরা উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে শরীয়তপুর জেলার বিভিন্ন উপজেলার তরুণদের উপস্থিতিতে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে জেলা সমন্বয়কারী মো. হানিফ বেপারী এর সঞ্চালনায় উপস্থিত ছিলেন, জাজিরা উপজেলা কৃষি অফিসার বিথী রাণী বিশ্বাস, জাজিরা বিশ্ববিদ্যালয় কলেজের সহকারী অধ্যাপক মো. বজরুল রশিদ, জাজিরা পৌরসভা কাউন্সিল রতন বেপারী। ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস সংগঠনের কেন্দ্রীয় কমিটির ইভেন্ট ও প্রোগ্রাম সমন্বয়ক এস জেড অপু এবং বিডি ক্লিন শরীয়তপুর জেলা শাখার সমন্বয়ক পলাশ খান প্রমুখ।

জলবায়ু সংলাপে তরুণরা শহরের ব্যাটারী চালিত রিক্সায় ও সরকারি অফিস, মাধ্যমিক বিদ্যালয়গুলোতে সৌর বিদ্যুৎ প্যানেল স্থাপনের দাবি জানায়। এছাড়া শহরের বর্জ্য ব্যবস্থাকে আধুনিকায়িত করে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করতে পৌরসভার কাছে দাবি জানানো হয়।

উপজেলা কৃষি অফিসার বিথী রাণী বিশ্বাস বলেন, বর্তমান বিশ্বে সবচেয়ে বড় হুমকি জলবায়ু পরিবর্তন। এর ফলে অসম বৃষ্টিপাত, বন্যা, ভূমিক্ষয়, জলাবদ্ধতা, শুষ্ক মৌসুমে অনাবৃষ্টি, খরা, টর্নেডো, সাইক্লোন, জলোচ্ছ্বাসের প্রাদুর্ভাব ও মাত্রা বৃদ্ধি, উপকূলীয় এলাকায় লবণাক্ততা বৃদ্ধি, শীত মৌসুমে হঠাৎ শৈত্যপ্রবাহ, ঘন কুয়াশা, আকস্মিক বন্যা ইত্যাদি এ দেশের কৃষি ব্যবস্থাকে ক্রমাগত বিপর্যস্ত করে তুলছে। যা মানবকল্যাণ ও জনগোষ্ঠীর টেকসই জীবনযাত্রা এবং খাদ্য নিরাপত্তা ও স্থায়িত্বশীল উন্নয়নের জন্য একটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

মো. হানিফ বেপারী বলেন, ‘নবায়নযোগ্য শক্তি হলো এমন শক্তির উৎস যা স্বল্প সময়ের ব্যবধানে পুনরায় ব্যবহার করা যায় এবং এর ফলে শক্তির উৎসটি নিঃশেষ হয়ে যায় না। নবায়নযোগ্য শক্তিসমূহ পরিবেশ বান্ধব এবং কার্বন নিঃসরণ মুক্ত। জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং একটি টেকসই জ্বালানি ব্যবস্থায় পৌঁছানোর জন্য জাতিসংঘ ও বিশ্বব্যাপী পরিবেশবাদী আন্দোলনসমূহ নবায়নযোগ্য শক্তি ব্যবহারে উৎসাহ অব্যহত রেখেছে।#