শুক্রবার, ১৯শে আগস্ট, ২০২২ ইং, ৪ঠা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ, ২১শে মুহাররম, ১৪৪৪ হিজরী
শুক্রবার, ১৯শে আগস্ট, ২০২২ ইং

উপমন্ত্রী এনামূল হক শামীমের অবদানে রাতে নড়িয়ায় আলো ঝলমল করছে

উপমন্ত্রী এনামূল হক শামীমের অবদানে রাতে নড়িয়ায় আলো ঝলমল করছে

সোলার স্ট্রিট লাইটের আলোয় ঝলমলিত নড়িয়া। রাতের অন্ধকারে মনে হয় এ যেন অন্য রকম নড়িয়া। শরীয়তপুরের নড়িয়ায় উপজেলায় সৌরবিদ্যুতে জ্বলছে সড়কবাতি। এতে আলোকিত হচ্ছে পুরো এলাকা। এ নিয়ে স্বস্তি ও সাধুবাদ জানিয়েছেন নড়িয়া এলাকাবাসী। পানিসম্পদ উপমন্ত্রী এ.কে.এম. এনামুল হক শামীম এমপি’র বিশেষ বরাদ্দ থেকে উপজেলার ১০৫টি পয়েন্টে সৌরবিদ্যুতের স্ট্রিট লাইট (ল্যাম্প পোস্ট) স্থাপন করা হয়েছে।
সরেজমিনে গিয়ে জানা গেছে, ঘর-বাড়ি, শিক্ষা প্রতিষ্ঠানে সৌরবিদ্যুতের ব্যবহার বেড়েছে। তবে রাস্তাঘাট অন্ধকারাচ্ছন্ন থাকায় এবার জনগুরুত্বপূর্ণ সড়ক ও স্থানে সৌরবিদ্যুতের মাধ্যমে সড়কবাতি দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। এটিকে সাধুবাদ জানিয়েছেন অনেকে।
দিনের বেলায় বাতিগুলো নিভে গিয়ে রাতে অটোমেটিক বাতিগুলো জ্বলে ওঠবে। উপজেলার লোকজন বলছেন, আগে ছিল অন্ধকার। এখন ফকফকা আলো হবে।
উপজেলার একটি পৌরসভা ও ১৪টি ইউনিয়নের প্রতিটি বাজার, জনগুরুত্বপূর্ণ স্থান, বিভিন্ন রাস্তার মোড়, শিক্ষা প্রতিষ্ঠান, লঞ্চঘাট, ধর্মীয় প্রতিষ্ঠানের সামনের স্থানসহ গণকবর স্থানের মত ১০৫টি পয়েন্টে স্টিলের বিশেষ ধরনের সোলার প্যানেলে এসব বাতি বসানো হয়েছে। প্রধানমন্ত্রীর ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার অঙ্গীকারে উপজেলার গ্রামীণ সড়কেও আলো দিবে সৌরবিদ্যুৎ।
নড়িয়া পৌরসভার মেয়র শহিদুল ইসলাম বাবু রাড়ি বলেন, পানিসম্পদ উপমন্ত্রী এ.কে.এম. এনামুল হক শামীম এমপি’র বিশেষ বরাদ্দ থেকে উপজেলার ১০৫টি পয়েন্টে সৌরবিদ্যুতের স্ট্রিট লাইট (ল্যাম্প পোস্ট) স্থাপন করা হয়েছে। প্রয়োজন হলে আরও দেয়া হবে।
নড়িয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাস্টার হাসানুজ্জামান খোকন বলেন, বর্ষা-বৃষ্টির দিন চলছে এখন। রাতে সড়কে সাপ, পোকা-মাকড় থাকে। বজ্রপাতে অনেক সময় বিদ্যুৎ চলে যায় এবং বৃষ্টিতে অনেক সড়ক কাঁদা হয়ে যায়। ল্যাম্প পোস্ট বসানোর কারনে নড়িয়া বাসির চলাচলে সুবিধা হচ্ছে। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পানিসম্পদ উপমন্ত্রী শামীম ভাইকে ধন্যবাদ জানাই।
পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম এমপি জানান, বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেয়ার অঙ্গীকার বাস্তবায়নের লক্ষ্যে সড়কবাতি স্থাপনে বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে। এরই আলোকে সৌরবিদ্যুতের মাধ্যমে সড়কবাতি বসানো হচ্ছে। প্রধানমন্ত্রী সারাদেশে আলো জ্বালিয়ে যাচ্ছেন। বিশ্বের সৎ রাজনীতিক হিসেবে স্বীকৃতি পেয়ে বাংলাদেশকে বিশ্ব দরবারে প্রতিষ্ঠিত করেছেন। এছাড়া এ সৌরবিদ্যুতের মাধ্যমে সড়কবাতিগুলো গুরুত্বপূর্ণ সড়কে যান চলাচলের সুবিধাসহ অন্ধকারে অপরাধ প্রবণতা রোধে বিশেষ ভূমিকা রাখবে। সড়কবাতির আলোয় আলোকিত হয়েছে নড়িয়া।


error: Content is protected !!