বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ ইং, ২৬শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৮ই রজব, ১৪৪৪ হিজরী
বৃহস্পতিবার, ৯ই ফেব্রুয়ারি, ২০২৩ ইং

ছোটবেলা থেকে অদম্য মনোবলে ইচ্ছে শক্তি সঞ্চয় করেই সাবিনা সিদ্দিকী শিবা ঔপন্যাসিক

ছোটবেলা থেকে অদম্য মনোবলে ইচ্ছে শক্তি সঞ্চয় করেই সাবিনা সিদ্দিকী শিবা ঔপন্যাসিক

সাবিনা সিদ্দিকী শিবা ১৯৭৯ সালে ২০ এপ্রিল নারায়নগঞ্জ জেলার ফতুল্লায় জন্মগ্রহণ করেন। তিনি একাধারে একজন ঔপন্যাসিক, গীতিকার, কবি এবং সময়ের কলম অনলাইন পত্রিকার একজন জাদরেল সাংবাদিক।

তাঁর পিতামহের ভিটা শরীয়তপুর জেলার ডামুড্যা থানার রামরায়ের কান্দি গ্রামে হলেও তিনি বর্তমানে ফতুল্লায় স্থায়ীভাবে বসবাস করছেন। তাঁর পিতা মরহুম মো. সিদ্দিকুর রহমান এবং মাতা মরহুমা মোছা. মনোয়ারা সিদ্দিকী। চার-বোন এক-ভাইয়ের মধ্যে তিনি তৃতীয়।
তিনি নিয়মিত কালের কন্ঠ, প্রথম আলো এবং যায়যায় দিনের আর্টিকেল, ফিচার, মতামত বিভাগে লেখালেখি করেন। লেখালেখিকেই তিনি মনে করেন তাঁর ধ্যান-জ্ঞান। তাঁর কলমে যেমন উঠে আসে প্রকৃতির নির্যাস, তেমনি উঠে আসে প্রতিবাদে সোচ্চার দাবি। তিনি সব সময় গ্রামীণ পটভূমিতে নিয়ে লিখতে পছন্দ করেন। মা মাটির সাথে রয়েছে তাঁর আত্মার নিবিড় বন্ধন। রম্যরচনাও তাঁর জুড়ি মেলা দায়। তিনি ছোটবেলা থেকে অদম্য মনোবলে ইচ্ছে শক্তি সঞ্চয় করে হাঁটি হাঁটি পা পা করে বহুদূর এগিয়ে এসেছেন। ইচ্ছে আর চেষ্টা করলেই যে সকল বাঁধা অতিক্রম করে এগিয়ে যাওয়া যায় তা তিনি দেখিয়ে দিয়েছেন।

মরহুমা মায়ের অনুপ্রেরণা আর অদম্য মনোবল-আগ্রহ আর কাছের কিছু মানুষের অনুপ্রেরণা-উৎসাহে তিনি আজ জনপ্রিয় ঔপন্যাসিক, গীতিকার, কবির কাতারে সামিল হয়েছেন।

মানুষের মনের দুঃখ-কষ্ট, প্রেম-ভালোবাসা ও দাম্পত্য জীবনের সব কিছু খুব গভীর ভাবে উপলব্ধি করতে পেরেছেন বলেই আজ তিনি একজন জনপ্রিয় ও সফল লেখিকা। তাঁর নামে-বেনামে কবিতা, প্রবন্ধ এবং ছোটগল্প বিভিন্ন জাতীয় পত্র-পত্রিকায় নিয়মিত প্রকাশিত হয়। তাঁর প্রকাশিত উপন্যাস এবং যৌথ কাব্যগ্রন্থের সংখ্যা মোট ৫৮ টি । এতো বইয়ের ভিড়ে কয়েকটি নাম প্রকাশ করা হল; তবুও তুমি আমার, এক মুঠো প্রেম দাও, স্বপ্নের আকাশে তুমি, মেঘের কাছে যায়। স্বপ্নেরা ঘরে ফিরে, আকাশ ছোঁয়া স্বপ্ন, যে প্রেম দ্বীপ জ্বেলে যায়, মনের মত প্রেম, হৃদয় এক পশলা বৃষ্টি, পঞ্চপান্ডবের দুঃসাহসিক অভিযান (কিশোর উপন্যাস) যৌথভাবে জল, মেঘ বালিকার কাব্য কথা, রোমাঞ্চক নীলপদ্ম, আলোর প্রভাত, কবিতার কলরব, সমকালের কবি ও কবিতা, কাতার থেকে সম্পাদিত, বায়ান্ন থেকে একাত্তর, সমস্বপ্ন, নারীদের স্বপ্ন-তরী, কবি ও কবিতা শরীয়তপুর প্রভৃতি।

তিনি সাহিত্য ক্ষেত্রে অবদানের জন্য একাধিক পুরস্কার লাভ করেছেন। চাঁদপুরের সাহিত্য একাডেমি, সেরা কবি, কেকেবি কাব্যশ্রেয়, স্বপ্নকথা সেরা গল্পকার-১৮, কবি ও কবিতা ভুবন কাব্যদ্বীপ, নবকন্ঠ আসরের সেরা কবি, চাঁদপুরের বাংলা সাহিত্য একাডেমি কাব্য রত্ন, জাতীয় কবি পরিষদের ঔপন্যাসিক, প্রানের মেলা সেরা কবি এবং আরএফএল এর সেরা আর্টিকেল লেখিকা তিনি।


error: Content is protected !!