Tuesday 28th May 2024
Tuesday 28th May 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

গাজায় ৬০০ ইসরায়েলি সেনা নিহত

গাজায় ৬০০ ইসরায়েলি সেনা নিহত
গাজায় ৬০০ ইসরায়েলি সেনা নিহত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরায়েলি বাহিনীর অভিযান শুরু হয় গত বছরের ৭ অক্টোরে। সেই হিসাবে প্রায় ৬ মাস ধরে চলতে থাকা এ অভিযানে ইসরায়েলি হামলায় প্রায় ৩৩ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে ৭৫ হাজারের বেশি। আর ইসরায়েলি সেনা নিহত হয়েছে ৬০০।

ইসরায়েলি প্রতিরক্ষাবাহিনী আইডিএফ এক বিবৃতিতে জানিয়েছে, ৭ অক্টোবর ইসরায়েলের হামাসের হামলার পর থেকে গাজায় এখন পর্যন্ত ৬০০ সেনা নিহত হয়েছে। গাজায় সর্বশেষ নিহত ইসরায়েলি সেনার নাম নাদাভ কোহেন (২০)। তাঁর মৃত্যুর মধ্য দিয়ে গাজায় ইসরায়েলি নিহত সেনার সংখ্যা ৬০০ পূর্ণ হয়েছে।

এদিকে, হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে- অঞ্চলটিতে গত ৭ অক্টোবর থেকে চলা ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ হাজার ৭৮২ জনে। এই সময়ের মধ্যে আইডিএফের হামলায় আহত হয়েছে আরও অন্তত ৭৫ হাজার ২৯৮ জন ফিলিস্তিনি।

আল আকসায় ইসরায়েলিদের দ্বারা ফিলিস্তিনিদের নির্যাতনের প্রতিবাদে গাজার স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে হামলা চালায়। সেই হামলায় ১ হাজার ১৩৯ জন ইসরায়েলি নিহত হয়। সেই হামলার পরপরই ইসরায়েলি বাহিনী গাজায় নির্বিচার আগ্রাসন শুরু করে।