Wednesday 21st February 2024
Wednesday 21st February 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

সন্তান প্রসবের ক্ষেত্রে পরিস্থিতি জটিল না হলে সিজার করাবেন না : স্বাস্থ্যমন্ত্রী

সন্তান প্রসবের ক্ষেত্রে পরিস্থিতি জটিল না হলে সিজার করাবেন না : স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সন্তান প্রসবের ক্ষেত্রে পরিস্থিতি জটিল না হলে সিজার না করানোর পরামর্শ দিয়েছেন। নিরাপদ মাতৃত্ব দিবস উপলক্ষে মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সংবাদ সম্মেলন এই আহ্বান জানান তিনি।
জটিলতা এড়াতে প্রসবকালে প্রসূতিকে হাসপাতালে নিয়ে যাওয়ারও পরামর্শ দেন তিনি।
মন্ত্রী বলেন, ১৯৯৭ সাল থেকে বাংলাদেশে নিরাপদ মাতৃত্ব দিবস পালন করা হচ্ছে। মাতৃমৃত্যুর হার কমানোর ক্ষেত্রে এমডিজি (সহ¯্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা) অর্জন সম্ভব না হলেও সরকার এ ব্যাপারে কাজ করছে। ২০১৫ সালে মাতৃমৃত্যু প্রতি লাখে ১৪৩ জন থাকার কথা ছিল।
কিন্তু ২০১৭ সালে আমাদের দেশে এটা ১৭৬ জনেই রয়ে যায়। যদিও ২০১৮ সালে এটা ১৭২ জনে নামিয়ে আনা সম্ভব হয়েছে। এসডিজি লক্ষ্যমাত্রা অনুযায়ী ২০৩০ সালের মধ্যে মাতৃমৃত্যু ৭০ জনে নামিয়ে আনার লক্ষ্যে সরকার কাজ করছে।
এক প্রশ্নের জবাবে জাহিদ মালেক বলেন, কোলগেট টুথপেস্টে ক্ষতিকারক উপাদান রয়েছে কিনা তা খতিয়ে দেখতে ভালো করে পরীক্ষা-নিরীক্ষার পর যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সংস্থা ও অধিদফতরের প্রতি আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।
তিনি বলেন, টুথপেস্ট একটি প্রসাধনী বা কসমেটিকস সামগ্রী। এটি আমদানি ও দেখভালের সঙ্গে শিল্প মন্ত্রণালয় ও বিএসটিআই জড়িত। এ কারণে এর দায়িত্ব সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের। জাহিদ মালেক বলেন, টুথপেস্ট আমদানি ও মানসম্পন্ন কিনা তা দেখার এখতিয়ার শিল্প মন্ত্রণালয় ও বিএসটিআইয়ের।