মঙ্গলবার, ৪ঠা আগস্ট, ২০২০ ইং, ২০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১৪ই জিলহজ্জ, ১৪৪১ হিজরী
মঙ্গলবার, ৪ঠা আগস্ট, ২০২০ ইং

পশুর চামড়া বৈজ্ঞানিক উপায়ে সংরক্ষণ পদ্ধতি বিষয়ক শরীয়তপুরে প্রশিক্ষণ

পশুর চামড়া বৈজ্ঞানিক উপায়ে সংরক্ষণ পদ্ধতি বিষয়ক শরীয়তপুরে প্রশিক্ষণ

শরীয়তপুরে ধর্মীয় নেতৃবৃন্দদের সম্পৃক্তকরণে বৈজ্ঞানিক উপায়ে পশুর চামড়া ছাড়ানো ও জাতীয় অর্থনীতির চালিকায় চামড়া সংরক্ষণ পদ্ধতি বিষয়ক দিন ব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। সোমবার ২৫ জুলাই সদর উপজেলা অডিটোরিয়াম শরীয়তপুর যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে দিন ব্যাপী এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শরীয়তপুর জেলা প্রশাসক কাজী আবু তাহের।

শরীয়তপুর যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক এ.কে.এম হোসিয়ার হোসেন এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাহাবুর রহমান শেখ, ইসলামিক ফাউন্ডেশনের জেলা উপ-পরিচালক আব্দুর রাজ্জাক রনি প্রমূখ।

প্রতিটি উপজেলার ২৫ জন ইমাম মুয়াজ্জিন অংশগ্রহণের মধ্য দিয়ে এ প্রশিক্ষণ শুরু করা হয়। ২৫ জুলাই সদর, ২৬ জুলাই নড়িয়া, ২৭ জুলাই ভেদরগঞ্জ, ২৮ জুলাই ডামুড্যা, ২৯ জুলাই গোসাইরহাট ও ৩০ জুলাই জাজিরায় পর্যায়ক্রমে ২৫ জন করে প্রশিক্ষণ দেয়া হবে।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন- কোরবানির পশুর চামড়া গরীব, মিসকিন ও ইয়াতীমের হক। তাই এই হক আদায় প্রত্যেক কোরবানি দাতার ধর্মীয় ও নাগরিক দায়িত্ব। তাদের মাধ্যমে কোরবানী দাতা ও চামড়া গ্রহণকারী মাদ্রাসা, ব্যক্তি ও ব্যবসায়ীদের সঠিক নিয়মে মোটা লবন দিয়ে চামড়া সংরক্ষণ করে ধীরস্থির ভাবে বিক্রি করা হলে চামড়ার মূল্য ও মান ঠিক পাওয়া যাবে। ফলে চামড়া সিন্ডিকেটের নেতিবাচক দৌরাত্ব থেকে চামড়া শিল্প রক্ষা পাবে। জাতীয় আয় বাড়বে , পাচার বন্ধ হবে। সংশ্লিষ্ট সকলেই সমানভাবে লাভবান হবে। এই বিষয়ে প্রচার করতে অনুরোধ জানানো হয়।