রবিবার, ৫ই ডিসেম্বর, ২০২১ ইং, ২০শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১লা জমাদিউল-আউয়াল, ১৪৪৩ হিজরী
রবিবার, ৫ই ডিসেম্বর, ২০২১ ইং

জাজিরায় ভিক্ষুকদের মাঝে বিভিন্ন সরঞ্জাম ও নগদ টাকা বিতরণ

জাজিরায় ভিক্ষুকদের মাঝে বিভিন্ন সরঞ্জাম ও নগদ টাকা বিতরণ করছেন জেলা প্রশাসক পারভেজ হাসান । ছবি- দৈনিক রুদ্রবার্তা

শরীয়তপুরের জাজিরা উপজেলায় পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থানের জন্য ভিক্ষুকদের মাঝে চায়ের দোকানের সরঞ্জাম, সেলাই মেশিন, ব্যাটারি চালিত রিক্সাভ্যান ও নগদ টাকা বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার ১৬ নভেম্বর বিকাল ৩ টায় উপজেলা পরিষদ সভা কক্ষে আয়োজিত অনুষ্ঠানে জেলা প্রশাসক পারভেজ হাসান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব বিতরণ করেন। জাজিরা উপজেলা প্রশাসন এ অনুষ্ঠান আয়োজন করে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ভিক্ষুক পুনর্বাসন প্রকল্পের আওতায় শরীয়তপুর জেলা প্রশাসনের ভিক্ষুক পুনর্বাসন ও কর্মসংস্থান ফান্ড এবং জেলা সমাজ কল্যাণ পরিষদ হতে প্রাপ্ত অনুদানের মাধ্যমে ভিক্ষুক পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থানের জন্য জাজিরা উপজেলার ভিক্ষুকদের মাঝে এসব বিতরণ করা হয়।

অনুষ্ঠানে চায়ের দোকানের জন্য পাঁচ জনের প্রত্যেককে গ্যাসের চুলা সহ গ্যাস সিলিন্ডার, দুটি কেটলি, কাপ পিরিচ, ফ্লাক্স, ডিস, বালতি, মগ ও দুই হাজার করে নগদ টাকা দেয়া হয়। এছাড়া পাঁচ জনকে একটি করে ৫৩ হাজার টাকা মূল্যের ব্যাটারি চালিত রিক্সাভ্যান, দুইজনকে সেলাই মেশিন ও ১০০ জনকে নগদ ২ হাজার টাকা করে মোট ২ লাখ টাকা দেয়া হয়।

জাজিরা উপজেলা নির্বাহি কর্মকর্তা মোহাম্মদ আশরাফুজ্জামান ভূঁইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাজিরা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোবারক আলী সিকদার।

এছাড়া জাজিরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহবুবুর রহমান, জাজিরা উপজেলা লীগের সভাপতি মাস্টার জি এম নুরুল হক, সাধারণ সম্পাদক আবু তালেব চৌকিদার, জাজিরা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল জব্বার আকন, মহিলা ভাইস চেয়ারম্যান পারভিন আক্তার, জাজিরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম, বড়কান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সিরাজুল ইসলাম, পূর্ব নাওডোবা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লালচাঁন মাদবর প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসক পারভেজ হাসান ভিক্ষুকদের উদ্দেশ্যে বলেন, যাদের কর্ম ক্ষমতা রয়েছে তাদের জন্য মানুষের কাছে হাত পেতে ভিক্ষা করা একটি লজ্জাজনক কাজ। তাই আজকে যাদেরকে পুনর্বাসন ও বিকল্প কর্মসংস্থানের জন্য বিভিন্ন সরঞ্জাম ও নগদ টাকা দেয়া হলো তারা এগুলো দিয়ে উপার্জন করে চলার চেষ্টা করবেন। যারা কাজ করে খেতে পারেন তারা কখনো মানুষের কাছে হাত পেতে ভিক্ষা করতে যাবেন না। যারা ভিক্ষা করে সমাজে তাদের দাম থাকেনা। তাই আপনারা বিবেক মত কাজ করবেন এবং যে সকল সরঞ্জাম ও নগদ টাকা দেয়া হয়েছে তার সঠিক ব্যবহার করে স্বাবলম্বী হওয়ার চেষ্টা করবেন।