মঙ্গলবার, ৭ই জুলাই, ২০২০ ইং, ২৩শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ, ১৬ই জিলক্বদ, ১৪৪১ হিজরী
মঙ্গলবার, ৭ই জুলাই, ২০২০ ইং

শরীয়তপুরে ৩’হাজার ২৯৪টি মসজিদে ৫’হাজার টাকা করে অনুদান

শরীয়তপুরে ৩’হাজার ২৯৪টি মসজিদে ৫’হাজার টাকা করে অনুদান

শরীয়তপুরে প্রথম ধাপে ৩’হাজার ২৯৪টি মসজিদের অনুকুলে ইমাম/মোয়াজ্জেন/কমিটির হাতে ৫’হাজার করে টাকা আর্থিক অনুদান দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ ও দোয়া কামনা করেছেন মসজিদের মুসুল্লীসহ সংশ্লিষ্টরা।

এ বিষয়ে জেলা ইমাম সমিতির সেক্রেটারি জেলখানা মসজিদের ইমাম ও খতিব মাওলানা এমদাদুল হক বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের শরীয়তপুর জেলায় প্রথমধাপে ইসলামিক ফাউন্ডেশনের তালিকাভুক্ত ৩’হাজার ২৯৪টি মসজিদের অনুকুলে উপজেলা প্রশাসনের মাধ্যমে ইমাম/মোয়াজ্জেন/কমিটির হাতে ৫’হাজার করে টাকা আর্থিক অনুদান প্রদান করায় আমরা তার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। যেহেতু করোনা ভাইরাসে মসজিদের আয় কমে গেছে। ইমাম, মোয়াজ্জেনসহ মসজিদের ব‍্যয় নির্বাহ করতে মসজিদ কমিটির কষ্ট হচ্ছে। এহেন মুহূর্তে এ আর্থিক অনুদানে আমিসহ সকলের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করছি।

অনুদান পাওয়া জেলা ওলামালীগের সাংগঠনিক সম্পাদক মাওলানা আ: কাদের বলেন, এ দুর্যোগপূর্ণ মহামারী করোনা ভাইরাসের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৫’হাজার টাকা পেয়ে আমি খুশি এবং শরীয়তপুর জেলার অনুদান পাওয়া মসজিদের সংশ্লিষ্টরাও খুশি। এজন‍্য প্রধানমন্ত্রীর প্রতি আমরা সন্তুষ্টচিত্তে কৃতজ্ঞতা জানাচ্ছি।

জেলা ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক আ: রাজ্জাক রনি বলেন, কোভিড-১৯ করোনা ভাইরাস আতঙ্কে মসজিদে মুসল্লীদের উপস্থিতি কম থাকার কারনে মসজিদের মুক্ত হস্তে দান না পাওয়ায় প্রতিটি মসজিদের আয় কমে গেছে। মসজিদের ইমাম, মোয়াজ্জেন ও অন‍্যান‍্য ব‍্যয় নির্বাহ করার জন‍্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি মসজিদের অনুকুলে ৫’হাজার করে টাকা বরাদ্দ দিয়েছেন। প্রথম ধাপে শরীয়তপুরে ৩’হাজার ২৯৪টি মসজিদে প্রধানমন্ত্রীর এ অনুদান দেয়ার জন‍্য ইসলামিক ফাউন্ডেশনের নিকট উপজেলা প্রশাসনের মাধ্যমে তালিকা চান জেলা প্রশাসন। যাতে করে সঠিক মসজিদ নির্ণয় করে জেলা-উপজেলা প্রশাসনের ত্রাণ শাখা থেকে মসজিদের অনুকুলে ইমাম অথবা মোয়াজ্জেন অথবা কমিটি বরাদ্দকৃত ৫’হাজার করে টাকা পেতে পারেন। জেলা প্রশাসকের নির্দেশনায় জেলা ইসলামিক ফাউন্ডেশনের দায়িত্বশীল হিসেবে আমি সকল উপজেলার ইসলামিক ফাউন্ডেশন থেকে মসজিদের একটি তালিকা জেলা প্রশাসনের ত্রাণ শাখায় প্রেরণ করেছি। সে অনুযায়ী জেলায় প্রথম ধাপে ৩’হাজার ২৯৪টি মসজিদের তালিকা ফরম করে উপজেলা প্রশাসনের মাধ্যমে ইমাম/মোয়াজ্জেন/কমিটি যে কোন একজনের হাতে ৫’হাজার করে টাকা আর্থিক অনুদান প্রদান করা হয়েছে। যে সকল মসজিদ প্রথম ধাপে বাদ পড়বে, তাদেরকে দ্বিতীয় ধাপে তালিকাভুক্ত করে অনুদানের আওতায় আনা হবে।

এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী অফিসার মো: মাহাবুর রহমান শেখ জানান, ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে মসজিদের তালিকা করে আমরা সদর উপজেলার ত্রাণ শাখার মাধ্যমে ৬’শ ৮৫টি মসজিদের ইমাম/মোয়াজ্জেন/কমিটির যে কোন একজনকে ৫’হাজার করে টাকা দিয়েছি। আজকে সদর উপজেলার দুটি ইউনিয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাদ্দকৃত এ আর্থিক অনুদানটি দেয়া শেষ হবে। তিনি বলেন, এ অনুদান মূলত: কোভিড-১৯ করোনা ভাইরাস আতঙ্কে মসজিদে মুসল্লীদের উপস্থিতি কম থাকার কারনে মসজিদের মুক্ত হস্তে দান না পাওয়ায় প্রতিটি মসজিদের আয় কমে গেছে। মসজিদের ইমাম, মোয়াজ্জেন ও অন‍্যান‍্য ব‍্যয় নির্বাহ করার জন‍্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি মসজিদের অনুকুলে ৫’হাজার করে টাকা বরাদ্দ দিয়েছেন।