Tuesday 16th April 2024
Tuesday 16th April 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

১২ মার্চ বাংলাদেশে রোজা শুরু হতে পারে

১২ মার্চ বাংলাদেশে রোজা শুরু হতে পারে
১২ মার্চ বাংলাদেশে রোজা শুরু হতে পারে

আরব আমিরাতে ২০২৪ সালের ১১ মার্চ শুরু হবে বলে আশা করা হচ্ছে বিজ্ঞানীরা। খবর গালফ নিউজের।

সাধারণত সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে রোজা শুরুর একদিন পর বাংলাদেশে পবিত্র রমজান মাস শুরু হয়। সেই হিসাবে বাংলাদেশে ১২ মার্চ রোজা শুরু হতে পারে।

এমিরেটস অ্যাস্ট্রোনমি সোসাইটি ইসলামি হিজরি ক্যালেন্ডারের ভিত্তিতে ২০২৪ সালের রমজান এবং ঈদুল ফিতরের তারিখ নির্ধারণ করেছে।

দুবাইতে রমজানের প্রথম দিনে ফজরের (ভোরের) নামাজ হয় ৫টা ১৪ মিনিটে এবং মাগরিবের নামাজ ৬টা ২৬ মিনিটে, রোজার সময়কাল প্রায় ১৩ ঘণ্টা ১২ মিনিট। রমজানের শেষে রোজার সময় কিছুটা বাড়বে। কারণ তখন ফজরের নামাজ হবে ৪টা ৪২ মিনিটে এবং মাগরিব ৬টা ৩৯ মিনিটে, প্রায় ১৩ ঘণ্টা ৫৬ মিনিটের রোজা।

ধর্মীয় পণ্ডিত, জ্যোতির্বিজ্ঞানী এবং কর্মকর্তাদের সমন্বয়ে একটি চাঁদ দেখা কমিটি দ্বারা ঐতিহ্যগতভাবে রমজানের শুরু নিশ্চিত করা হয়।

নতুন অর্ধচন্দ্র, যা পবিত্র মাসের শুরুর ইঙ্গিত দেয়, দেখার দায়িত্ব দেওয়া হয়েছে এই কমিটিকে।

২০২৪ সালে সংযুক্ত আরব আমিরাতের কর্মীরা রমজানে কাজের সময় হ্রাসের আশা করতে পারেন। সংযুক্ত আরব আমিরাতের শ্রম আইন অনুসারে, বেসরকারি খাতের কর্মীরা সাধারণত দিনে আট ঘণ্টা কাজ করে। তবে রমজানে তা কমিয়ে ছয় ঘণ্টা করা হয়। যাই হোক, নির্দিষ্ট কিছু কর্মী এই হ্রাসকৃত ঘণ্টার জন্য যোগ্য নাও হতে পারে এবং যাতায়াতের সময়কে সাধারণত কাজের সময় হিসেবে গণনা করা হয় না।

ইসলামে রমজান সবচেয়ে ফজিলতপূর্ণ ও বরকতময় মাস। এই মাসের একটি মহান রাতের নাম শবে কদর, যা হাজার মাসের চেয়েও শ্রেষ্ঠ। এদিকে শবে বরাতের ফজিলতও সহিহ হাদিস দ্বারা প্রমাণিত। তাই ধর্মপ্রাণ মুসলিমরা প্রত্যেকটি মর্যাদাপূর্ণ দিন ও মৌসুমের জন্য আগেভাগে প্রস্তুতি গ্রহণ করে থাকেন। এসব দিক বিবেচনায় রেখে এখানে ২০২৪ সালের শবে বরাত, রমজান, শবে কদর, ঈদুল ফিতর, ঈদুল আজহা, হজ, আশুরা, বিশ্ব ইজতেমা ইত্যাদির সম্ভাব্য তারিখ ইসলামি ক্যালেন্ডারের আলোকে তুলে ধরা হলো।

জুমাতুল বিদা : ৫ এপ্রিল (শুক্রবার)