Thursday 25th July 2024
Thursday 25th July 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

সৌদি আরবে তেল-গ্যাসের নতুন সাতটি খনি আবিষ্কার

সৌদি আরবে তেল-গ্যাসের নতুন সাতটি খনি আবিষ্কার
সৌদি আরবে তেল-গ্যাসের নতুন সাতটি খনি আবিষ্কার

সৌদি আরবের পূর্বাঞ্চলীয় প্রদেশ ও রাব আল-খালি মরুভূমিতে সাতটি তেল ও গ্যাসের মজুত আবিষ্কারের কথা জানিয়েছেন দেশটির জ্বালানিমন্ত্রী। সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সৌদি সংবাদমাধ্যম আরব নিউজ।

সৌদি আরবের জ্বালানিমন্ত্রী আবদুল আজিজ বিন সালমান বলেছেন, সৌদি আরবের তেল কোম্পানি সৌদি আরামকো দুটি অপ্রচলিত তেলক্ষেত্র, একটি তেলের খনি, দুটি প্রাকৃতিক গ্যাসক্ষেত্র ও দুটি প্রাকৃতিক গ্যাসের খনি আবিষ্কার করেছে।

নতুন খোঁজ পাওয়া এই সাত মজুতের মধ্যে দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশে দুটি অপ্রচলিত তেলক্ষেত্র ও একটি খনি এবং রাব আল-খালি মরুভূমিতে দুটি প্রাকৃতিক গ্যাসক্ষেত্র ও দুটি খনি আবিষ্কার করা হয়েছে। পূর্বাঞ্চলীয় প্রদেশে আবিষ্কৃত লাদাম তেলকূপের পাশেই অবস্থিত লাদাম-২ নামের কূপ থেকে খুব হালকা ‘আরব গ্রেডের’ তেল পাওয়া যাবে এবং প্রতিদিন ৫ হাজার ১০০ ব্যারেল হারে তেল উত্তোলন করা সম্ভব হবে। একই সঙ্গে প্রতিদিন প্রায় ৪৯ লাখ ঘনফুট গ্যাস পাওয়া যাবে।

এ ছাড়া, পূর্বাঞ্চলীয় প্রদেশের আল-ফারুক তেলক্ষেত্রের আল-ফারুক-৪ কূপের পাশেই আরেকটি তেল খনি পাওয়া গেছে। এখানে গ্যাসের একটি মজুত পাওয়া গেছে। এর বাইরে পূর্বাঞ্চলীয় প্রদেশে উনাইজাহ বি/সি নামে একটি গ্যাসের মজুত পাওয়া গেছে, যা অঞ্চলটির ‘মাজালিজ’ তেলক্ষেত্রে অবস্থিত।

নতুন আবিষ্কৃত গ্যাসক্ষেত্র বা খনিগুলোর মধ্যে একটি রাব আল-খালি মরুর আল-জাহাক কূপের কাছাকাছি অবস্থিত। একই অঞ্চলের আল-কাতুফ কূপের কাছেও আরেকটি গ্যাসক্ষেত্রের উপস্থিতি পাওয়া গেছে। অপর গ্যাস খনিটি হলো হানিফা। এটিও রাব আল-খালিতেই অবস্থিত।