বৃহস্পতিবার, ৬ই মে, ২০২১ ইং, ২৩শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে রমজান, ১৪৪২ হিজরী
বৃহস্পতিবার, ৬ই মে, ২০২১ ইং

শরীয়তপুর সদর উপজেলা কৃষকদের মধ্যে বিনামূল্যে আউশ বীজ ও সার বিতরণ

শরীয়তপুর সদর উপজেলা কৃষকদের মধ্যে বিনামূল্যে আউশ বীজ ও সার বিতরণ

২০২০-২১ অর্থবছরের খরিপ-১ মৌসুমী কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় আউশ ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে আউশ বীজ ও সার বিনামূল্যে বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

মঙ্গলবার (১৩ এপ্রিল) বেলা ১১ টার দিকে সদর উপজেলা কৃষি অধিদপ্তরের আয়োজনে উপজেলা কৃষি অফিসের সামনে এ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

সদর উপজেলা নির্বাহী অফিসার মনদীপ ঘরাই-এর সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন, সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো: আলমগীর হোসেন, কৃষি সম্প্রসারণ অফিসার তাহমিনা আক্তার, সদর উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মো: জামাল ফকির ও উপ-সহকারী কর্মকর্তাবৃন্দসহ কৃষক-কৃষাণী প্রমূখ।

আউশ প্রণোদনা কর্মসূচির আওতায় সদর উপজেলায় মোট ৩৭০ জন কৃষক-কৃষাণীর মধ্যে বীজ ও সার উপকরণ বিতরণ করা হয়। প্রণোদনা কর্মসূচিতে প্রতিশোধ ৫ কেজি আউশ বীজ, ২০ কেজি ডিএপি সার ও ১০ কেজি করে এমওপি সার পায়। প্রতি কৃষক ৩৩ শতাংশ জমি চাষাবাদের জন্য উক্ত উপকরণ প্রাপ্ত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে সদর উপজেলা নির্বাহি অফিসার মনদীপ ঘরাই বলেন, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ফলে এ ধরনের কর্মসূচি সম্প্রসারিত হচ্ছে। আপনারা আধুনিক পদ্ধতিতে ও প্রযুক্তিনির্ভর ফসলের আবাদ করবেন। তাহলে ফসলের উৎপাদন বৃদ্ধি সম্ভব।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা আলমগীর হোসেন বলেন, মূলত আউশের আবাদ বৃদ্ধির জন্য কৃষিবান্ধব সরকারের এ কর্মসূচি। আউশ আবাদ কম খরচে, কম সময়ে ও পানির ব্যবহার কমিয়ে উৎপাদন করা সম্ভব। সেজন্য উৎপাদনের জন্য তাপ সহিষ্ণু জাত ব্রি ধান-৪৮ জাতের বীজ দেওয়া হয়েছে। এ প্রণোদনা কর্মসূচির মধ্যে খরিপ-১ মৌসুমে কম সময়ে, কম খরচে ও পানির যথাযথ ব্যবহার নিশ্চিত করণের মাধ্যমে আউশ উৎপাদন বৃদ্ধি হবে।