Sunday 21st July 2024
Sunday 21st July 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

জাজিরায় বাল্যবিবাহ বিরোধী ক্যাম্পেইন ও মতবিনিময় সভা

জাজিরায় বাল্যবিবাহ বিরোধী ক্যাম্পেইন ও মতবিনিময় সভা

“বিয়ের আইন মেনে চলি, সুখী সুন্দর জীবন গড়ি” এই শ্লোগানে শরীয়তপুরের জাজিরা উপজেলায় বাল্য বিবাহ বিরোধী ক্যাম্পেইন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৪ এপ্রিল) সকাল ১০টায় জাজিরা পৌর মিলনায়তনে এই ক্যাম্পেইন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। জাজিরা পৌরসভার সহযোগিতায় মাদারীপুর লিগ্যাল এইড এসোসিয়েশন এই এই ক্যাম্পেইন ও মতবিনিময় সভার আয়োজন করে।
জাজিরা পৌরসভার মেয়র ইউনুস বেপারীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রশান্ত কুমার বিশ্বাস, বিশেষ অতিথি ছিলেন জাজিরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. বেলায়েত হোসেন। এছাড়া ক্যাম্পেইন ও মতবিনিময় সভায় জাজিরা উপজেলার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও বিভিন্ন শ্রেনী পেশার নারী পুরুষ অংশ নেয়।
প্রধান অতিথির বক্তব্যে জাজিরা উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রশান্ত কুমার বিশ্বাস বলেন, আমাদের সমাজের জন্য বাল্য বিয়ে একটি অভিশাপ। সমাজ থেকে এই অভিশাপ আমাদের দূর করতে হবে। এই অভিশাপ দূর করতে না পারলে আমরা পিছিয়ে যাবো। বাংলাদেশকে দারিদ্রমুক্ত একটি উন্নত রাষ্ট্র হিসেবে গড়তে তুলতে হলে আমাদের অবশ্যই বাল্য বিয়ে বন্ধ করতে হবে। বর্তমান সরকার বাল্য বিয়ে রোধ করতে কাজ করে যাচ্ছে।
তিনি আরও বলেন, বাল্য বিয়ের প্রভাব পরিবার, সমাজ ও রাষ্ট্রের ওপর পড়ে। বাল্য বিয়ে কারণে একটি মেয়ের জীবন নষ্ট হয়ে যেতে পাড়ে। একটি অপ্রাপ্ত বয়স্ক মেয়ে শ^শুড় বাড়ি দিয়ে বউ হিসেবে তার সঠিক ভাবে পালন করতে পারেনা। এ থেকে পরিবারে অশান্তি শুরু হয়। নারী নির্যাতন বেড়ে যায়। বিবাহ বিচ্ছেদের ঘটনাও ঘটে। এছাড়া অপ্রাপ্ত বয়স্ক একটি মেয়ে গর্ভ ধারণ করলে মা ও সন্তান দু’জনেরই বড় ধরণের ক্ষতি হতে পারে। এমনকি জীবনও চলে যেতে পারে। তাই বাল্য বিয়ে সম্পর্কে আমাদের সকলকে সচেতন হতে হবে এবং বল্যা বিয়ে প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।