Thursday 25th July 2024
Thursday 25th July 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবসে বিএমএসএফ’র অভিনন্দন

বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবসে বিএমএসএফ’র অভিনন্দন

বাংলাদেশ প্রেস কাউন্সিল দিবস ২০১৯ উপলক্ষে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়েছে। দিবসটি উপলক্ষে ১৪ ফেব্রুয়ারি বিএমএসএফ’র সভাপতি শহীদুল ইসলাম পাইলট ও সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর প্রেস কাউন্সিল চেয়ারম্যান বিচারপতি মমতাজ উদ্দিন আহমেদ ও সচিব কে অভিনন্দন জানিয়েছেন।
সাংবাদিকদের পেশাগত মানোন্নয়ন ও স্বাধীন গণমাধ্যম প্রতিষ্ঠার লক্ষ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে বাংলাদেশ প্রেস কাউন্সিল আইন প্রণয়ন করেন, যা একই বছরের ১৪ ফেব্রুয়ারি গেজেট আকারে প্রকাশিত হয়। এই দিবসটি জাতীয়ভাবে ‘প্রেস ডে’ হিসেবে পালন করার জন্যে উদ্যোগ গ্রহণ করা হয়। সাংবাদিকদের অধিকার, পেশাগত মানোন্নয়ন ও স্বাধীন শক্তিশালী গণমাধ্যম প্রতিষ্ঠা করতে বাংলাদেশ প্রেস কাউন্সিল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। ১৯৭৪ সালে এই দিনে বাংলাদেশ প্রেস কাউন্সিল গঠিত হয়। বিএমএসএফ’র পক্ষ থেকে বাংলাদেশ প্রেস কাউন্সিলকে অধিক শক্তিশালী ও কার্যকর করার আহ্বান জানান। অবিলম্বে সারাদেশের পেশাদার সাংবাদিকদের তালিকা প্রণয়ন করে আইডি নম্বর প্রদানের দাবি করা হয়।
সাংবাদিক ও গণমাধ্যম সংশ্লিষ্ট সংগঠনের নিবন্ধন বাংলাদেশ প্রেস কাউন্সিল কর্তৃক প্রদান করার প্রয়োজনীয় আইন ও নিয়ম কানুন করা প্রয়োজন। সাংবাদিকদের ওপর আক্রমন, হামলা হলে সাংবাদিক আহত কিংবা নিহত হলে প্রয়োজনীয় আইনী সহায়তা প্রেস কাউন্সিল কর্তৃক প্রদানের ব্যবস্থা গ্রহণ করা দরকার। বর্তমান সরকার গণমাধ্যম বান্ধব। এই সরকার প্রেস কাউন্সিলসহ গণমাধ্যমকে শক্তিশালী করতে সংশ্লিষ্ট বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করবেন বলে বিএমএসএফ প্রত্যাশা করেন।