Friday 21st June 2024
Friday 21st June 2024

Notice: Undefined index: top-menu-onoff-sm in /home/hongkarc/rudrabarta.net/wp-content/themes/newsuncode/lib/part/top-part.php on line 67

শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি সাংবাদিকতা শিক্ষা প্রয়োজন

শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি সাংবাদিকতা শিক্ষা প্রয়োজন

সাংবাদিকতার নূন্যতম শিক্ষাগত যোগ্যতা ঠিক হচ্ছে। এর বিরোধিতা করছি না। পাশাপাশি এও বলছি এই পেশার প্রধানতম যোগ্যতা শুধু শিক্ষার ডিগ্রি নয়। যদি বাধ্যতামূলক করতেই হয় তাহলে সেটা সাংবাদিকতা বিষয়ক কোন শিক্ষাসনদ হওয়া উচিত। যারা সাংবাদিকতা পড়ছেন তারা তো সনদ পেলেনই। যারা অন্য বিষয়ে পড়েছেন তাদের জন্যে একটা মৌলিক শিক্ষা সনদের ব্যবস্থা থাকা উচিত। প্রমোশনের জন্যে আরও উচ্চতর পড়ার শর্ত থাকা উচিত।

সব লেখাপড়ার খুব সহজ সব পদ্ধতি এসেছে আজকাল। সাংবাদিকতাও সারাজীবন পড়া-লেখার সঙ্গে যুক্ত থাকার পেশা। পিআইবি গত কয়েক বছর ধরে মৌলিক কোর্সসহ নানা ধরণের কোর্স পড়ায়। সেটা উদাহরণ হিসাবে নিয়ে তাদের সঙ্গে প্রেস কাউন্সিলও যোগ দিতে পারে। এনিয়ে নতুন সিলেবাস প্রণিত হতে পারে। সেখানে অ্যাকাডেমিশিয়ানদের যুক্ত করা যেতে পারে। যারা সাংবাদিকতা পড়ে সাংবাদিকতা করছেন তাদের অভিজ্ঞতাও যুক্ত হতে পারে।

কিন্তু গত কয়েকদিন ধরে কিছু লোক শুধু ডিগ্রি ডিগ্রি বলে মুখে ফেনা তুলছেন। কেউ কিছু বললে নানা ইংগিতে বাজে কথা বলার চেষ্টা করছেন। ভাইরে একজন সফল সাংবাদিকের জীবনে ডিগ্রি ছাড়া আরও নানা সাফল্য থাকতে হয়। কাজ থাকতে হয় পরবর্তী প্রজন্মের জন্যে। নাহলে শুধু শুধু আইলাম আর গেলাম।? কোন লা়ভ নেই। সাংবাদিকতার সঙ্গে দোকানের টালি খাতা লেখার একটা পার্থক্য আছে।

সাংবাদিকতায় বাটপাড়ি ঠেকাতে শিক্ষাগত যোগ্যতা বাধ্যতা মূলক করার বিষয়টি আরও অযৌক্তিক মনে হয় আমার কাছে। আমাদের আজকের সমাজে অপরাধের সঙ্গে শিক্ষার কোন সম্পর্কই নেই। সব শেষ উদাহরণটি দিয়ে শেষ করি। এমপি আনার হত্যার মূল পরিকল্পনাকারী শাহীন একজন মেরিন ইঞ্জিনিয়ার। এত শিক্ষিত মেধাবী হওয়ার পরেও তার মাথা থেকে এসছে একজন মানুষকে কিমা বানানোর মত নৃশংসতা।