সোমবার, ৬ই জুলাই, ২০২০ ইং, ২২শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ, ১৪ই জিলক্বদ, ১৪৪১ হিজরী
সোমবার, ৬ই জুলাই, ২০২০ ইং

একুশের বইমেলা ২০১৯ : শরীয়তপুর জেলা

একুশের বইমেলা ২০১৯ : শরীয়তপুর জেলা

প্রতি বছরের ন্যায় এবারও বাংলা একাডেমি চত্বর ও সোহরাওয়ার্দী উদ্যানে শুরু হয়েছে বাঙালির প্রাণের মেলা, একুশের বইমেলা ২০১৯। সারাদেশের সাহিত্যপ্রেমী পাখিদের কলকাকলিতে প্রতিদিন মুখরিত হচ্ছে বই মেলা প্রাঙ্গণ। এ যেন কবি, লেখক, সাহিত্যিক, সম্পাদক ও প্রকাশকদের মিলন মেলায় পরিণত হচ্ছে প্রতিদিন। অমর একুশের এই বইমেলায় পিছিয়ে নেই ৫২’র ভাষা সৈনিক ড. গোলাম মাওলার পূণ্যভূমি শরীয়তপুর জেলার কবি সাহিত্যিকরাও। “কবি ও কবিতা শরীয়তপুর” নামে ৫৬ জন কবির কবিতা শ্যামসুন্দর দেবনাথের সম্পাদনায় দেশে বিদেশে ছড়িয়ে থাকা জেলার প্রতিভাবান কবিদের নিয়ে পঙ্খিরাজ প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে। এখানে শরীয়তপুর জেলার প্রায় সকল কবিদের কবিতা স্থান দেয়ার প্রয়াস পেয়েছে।
এটা নিছক কোন কবিতার বই নয়। লোকজ সংস্কৃতি গবেষক শ্যামসুন্দর দেবনাথ, এ অঞ্চলের প্রাচীনকাল থেকে এ পর্যন্ত যত কবি, সাহিত্যিক, লেখক জন্মগ্রহণ করেছেন তাদের পরিচিতি এবং কর্মপরিধি তুলে ধরার চেষ্টা করেছে। এছাড়াও শরীয়তপুরের আনাচে কানাচে যত লাইব্রেরী গড়ে উঠেছে সেগুলো সম্পর্কেও বিশদ, এ বইটিতে বর্ণনা করেছেন সম্পাদক শ্যামসুন্দর দেবনাথ। তাই এটাকে শুধু একটা কবিতাগ্রন্থ বলা চলে না। বলা চলে শিল্প-সাহিত্যের শরীয়তপুর জেলার একটি প্রামাণ্য দলিল।
শরীয়তপুর জেলার অন্য যে সকল কবি সাহিত্যিকদের একক বই বের হয়েছে এবারের মেলায়, সেগুলো হচ্ছে- চ্যানেল আই’র এজিএম (অনুষ্ঠান) ও মিডিয়া ব্যক্তিত্ব, কবি রাজু আলীম এর ‘নির্বাচিত প্রেম’। প্রকাশনী পাঞ্জেরী পাবলিকেশন্স।
রাজু আলাউদ্দিনের স্প্যানিশ থেকে অনুবাদ ‘এলিকিসের আদর্শ’। যেটা প্রকাশ করেছে বাতিঘর প্রকাশনী।
কবি, লোকজ সংস্কৃতি গবেষক ও সম্পাদক শ্যামসুন্দর দেবনাথের প্রথম কাব্যগ্রন্থ ‘মহাশূন্যে কবিতা ওড়াই’ প্রকাশিত হয়েছে পঙ্খিরাজ থেকে।
কবি নকিব মুকশির ‘প্রতিশিসে অর্ধজিরাফ’ নামের কাব্যগ্রন্থটি বেহুলা বাংলা থেকে প্রকাশিত হয়েছে।
‘শ্রাবণের সেই সন্ধ্যা’ নামের, কবি ইশতিয়াক আতিক খানের প্রথম উপন্যাস বের হয়েছে এবারের বই মেলায়।
শরীয়তপুর সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মো: ফজলুল হকের ‘একটি কবিতার জন্য’ কাব্যগ্রন্থটি প্রকাশিত হয়েছে অনিন্দ্য প্রকাশ থেকে।
এস এম জাকারিয়ার কবিতার বই, ‘ছায়াময় মায়াময়’ মিতলী প্রকাশনী থেকে।
প্রগতি লেখক সংঘ শরীয়তপুর জেলার সভাপতি আসাদুজ্জামান জুয়েল তিনটি গ্রন্থ প্রকাশিত হয়েছে এবারের বই মেলায়। হৃদয়ের রক্তক্ষরণ (কবিতা), সমকালীন ভাবনা (কলাম সংকলন), কলকাতা ভ্রমণ: জীবনে প্রথম কিছু (ভ্রমণ কাহিনী)। বই তিনটি প্রকাশ করেছে বৈশাখী প্রকাশনী।
মানিক লাল সাধুর ‘আনন্দ বনের রাজা’ শিশুতোষ গ্রন্থটি প্রকাশ করেছে পঙ্খিরাজ প্রকাশনী।
‘একটি তর্জনীর ইশারা’ ছড়াকার ও কবি সব্যসাচী নজরুলের কবিতার বইটি প্রকাশ করেছে উচ্ছাস প্রকাশনী।
‘বরফ কুমারী’ সুলতান মাহমুদের গল্পগ্রন্থ। যা প্রকাশ করেছে বাবুই প্রকাশনী।
মোতালেব হোসেনের ‘সায়াহ্নের দীপশিখা’ নামের কবিতার বই প্রকাশ করেছে অন্যধারা পাবলিকেশন্স।
এছাড়াও নাম না জানা আরো অনেকের বই বের হয়েছে এবারের একুশের বইমেলায়।
শাহজালাল মিয়ার ‘স্বাধীনতা সময় স্মৃতি’, ফারুকুজ্জামানের ‘স্বপ্নভাসে হৃদয় ভেলায়’ এবং জিহান রব্বানী জাকিরের ‘তোমার বুকে স্বাধীন হবো’ বইয়ের দ্বিতীয় সংস্করণ পাওয়া যাচ্ছে মেলায়।
বইগুলি শরীয়তপুর জেলা শহীদ মিনার চত্বরে তিনদিনব্যাপী অমর একুশে বই মেলায়ও পাওয়া যাচ্ছে।